অপচনশীল বর্জ্য রিসাইক্লিং করে সম্পদে রূপান্তর করছে রাউজান পৌরসভা

প্রকাশিত: ১:০৪ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

রাউজান পৌরসভা চত্বরে প্লাস্টিক, পলিথিনসহ অপচনশীল আবর্জনা ক্রয় কার্যক্রম তদারকি করছেন পৌর মেয়র জমির উদ্দিন পারভেজ
চট্টগ্রামের রাউজান পৌরসভা প্লাস্টিক বর্জ্যের রিসাইক্লিং করা কাঁচামাল প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে একটি প্রতিষ্ঠানকে সরবরাহ করেছে। রোববার থ্রি স্টার রিসাইক্লিং প্লাস্টিক নামে প্রতিষ্ঠানকে আনুষ্ঠানিকভাবে ১৫ টন রিসাইক্লিং কাঁচামাল হস্তান্তর করা হয়।

বিষয়টি নিশ্চিত করে পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ বলেন, যে প্লাস্টিক বর্জ্য পরিবেশবাদিদের দুচিন্তার কারণ ছিল, সেই বর্জ্য কুড়িয়ে এখন অর্থকড়ি সম্পদে রূপান্তর করা হচ্ছে। গত বেশ কয়েকমাস ধরে আমরা স্থানীয়দের কাছ থেকে বর্জ্য সংগ্রহ করেছি। এবার প্রথমবারের মতো প্লাস্টিক বর্জ্যের রিসাইক্লিং করা কাঁচামাল বাণিজ্যিকভাবে সরবরাহ শুরু হয়েছে।

তিনি জানান, রাউজান পৌরসভা গত দুই বছর থেকে পরিষ্কার–পরিচ্ছন্ন পৌরসভা গড়ার লক্ষ্য নিয়ে কাজ শুরু করে। পৌর এলাকাকে বর্জ্যমুক্ত রাখতে প্রতিবস্তা দুই’শ টাকা দরে পচন ও অপচনশীল উভয় শ্রেণির বর্জ্য কেনার কর্মসূচি নেয়। পরে এসব বর্জ্য রিসাইক্লিং করে প্লাস্টিক দানা, সার, মাছ মুরগির খাবার তৈরি করা হয়। পৌরসভার এই কার্যক্রম সরকারিভাবেও প্রশংসিত হয়। দেশের প্রথম পৌরসভা হিসেবে আন্তর্জাতিক মান নিয়ন্ত্রণকারী সংস্থা আইএসও কর্তৃকও স্বীকৃতি পায় রাউজান পৌরসভা।