এখনই সময় মধ্যপ্রাচ্যকে যুদ্ধ থেকে ফিরিয়ে আনার: জাতিসংঘ মহাসচিব

প্রকাশিত: ১২:৩৭ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্টঃ 

মধ্যপ্রাচ্য একটি পূর্ণমাত্রার ধ্বংসাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে মন্তব্য করে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, এখনই সময় এ অঞ্চলকে যুদ্ধের মুখ থেকে ফিরিয়ে আনার। এ দায়িত্ব যৌথভাবে সবার।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক জরুরি সভার শুরুতে দেওয়া ভাষণে গুতেরেস এসব কথা বলেন। স্থানীয় সময় রোববার বিকেলে ইসরায়েলের অনুরোধে ইরানের হামলা নিয়ে এ সভা শুরু হয়। এতে স্ব স্ব দেশের অবস্থানের পক্ষে বক্তব্য তুলে ধরেন জাতিসংঘে নিযুক্ত ইসরায়েল ও ইরানের রাষ্ট্রদূতেরা। খবর আল-জাজিরার।গুতেরেস বলেন, মধ্যপ্রাচ্যে ইতোমধ্যে বেসামরিক নাগরিকেরা ক্ষতির সম্মুখীন হয়েছেন, গাজাবাসীকে চরম মূল্য দিতে হচ্ছে। তাই এখনই সময়, সবাইকে যুদ্ধের কিনার থেকে ফিরে আনার। সংঘাত যাতে আবার উসকে না যায়, তা প্রতিরোধে সবাইকে সক্রিয়ভাবে দায়িত্বপালন করতে হবে।

এখনই গাজায় যুদ্ধ বিরতি প্রয়োজন উল্লেখ করে গুতেরেস বলেন, সেখানে মানবিক অবস্থা বিপর্যস্ত। এ জন্য সব জিম্মিদের নিঃশর্ত মুক্তি ও বাধাহীনভাবে ত্রাণ তৎপরতা চালাতে দেওয়া দরকার। জাতিসংঘের মহাসচিব তার বক্তব্যে সদস্য রাষ্ট্রগুলোকে আঞ্চলিক অখণ্ডতার ওপর আক্রমণে জাতিসংঘের সনদের নিষেধাজ্ঞার বিষয়টি স্মরণ করিয়ে দেন।