দেশে প্রথমবারের মতো ট্রেড লজিস্টিক চাকরি মেলা অনুষ্ঠিত

প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ, মে ৭, ২০২৪

জেলা প্রতিনিধি,চট্টগ্রামঃ  

বাংলাদেশে প্রথমবারের মতো ট্রেড লজিস্টিক চাকরি মেলা অনুষ্ঠিত হয়েছে। সোমবার চট্টগ্রাম নগরে নেভি কনভেনশন সেন্টারে দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে ইউএসএইডের অর্থায়নে পরিচালিত ফিড দ্য ফিউচার বাংলাদেশ ট্রেড আ্যক্টিভিটি।

ফ্রেইট ফরওয়ার্ডার, শিপিং এজেন্ট, ক্লিয়ারিং এবং ফরওয়ার্ডিং এজেন্ট এবং অভ্যন্তরীণ কন্টেইনার ডিপোসহ এই খাতের শীর্ষস্থানীয় ২৪টি কোম্পানি মেলায় অংশ নেয়। লজিস্টিক খাতে কাজ করতে আগ্রহী প্রায় এক হাজার শিক্ষার্থী মেলায় নিবন্ধন করেন। ট্রেড লজিস্টিক্স খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ও এই খাতে চাকরি করতে আগ্রহী শিক্ষার্থীদের মাঝে সুসম্পর্ক তৈরি করতে এই মেলার আয়োজন করা হয়েছে বলে জানান আয়োজকরা।

সকালে মেলার সূচনা করেন ফিড দ্য ফিউচার বাংলাদেশ ট্রেড আ্যক্টিভিটির ডেপুটি চিফ অব পার্টি মাশুক আল হোসাইন। মেলায় ‘রেভুলোশনাইজিং লজিস্টিক্স: নেক্সট লেভেল স্ট্র্যাটেজিস ফর ইন্ডাস্ট্রি ট্রেইলব্লেজারস’ বিষয়ে আলোচনায় অংশ নেন এ খাতের বিশেষজ্ঞ মো. জাফর আলম, খায়রুল আলম সুজন এবং সৈয়দ মোহাম্মদ আরিফ। ইন্টিগ্রেটেড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ও এই খাতে জাতীয় ও বৈশ্বিক সম্ভাবনা নিয়ে আলোকপাত করেন ড. মো. ওয়াহিদুল হক, হায়দার জাহান খান এবং আন্তর্জাতিক ট্রেড বিশেষজ্ঞ স্টিভেন রায়ান।

এই খাতের নারীদের অংশগ্রহণ ও তাদের কাজের সাফল্য এবং সম্ভাবনা নিয়ে ‘হার লজিস্টিক্স জার্নি: স্টোরিজ অব স্ট্রেংথ, অ্যাম্বিশন এবং অ্যাচিভমেন্ট’ শিরোনামে আলোচনায় অংশ নেন সুরাইয়া ইয়াসমিন জুঁই, জান্নাতুল ফিরদৌস আকবর এবং শাহমিনা ইশা মান্নান।

চাকরির ইন্টারভিউতে শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে ‘ইনসাইড দ্য ইন্টারভিউয়ার্স মাইন্ড: আন্ডারস্ট্যান্ডিং এক্সপেকটেশনস ইন সাপ্লাই চেইন এন্ড লজিস্টিক্স রোল’ শিরোনামের একটি সেশনে দিকনির্দেশনা দেন এই খাতের বিভিন্ন কোম্পানির শীর্ষ স্থানীয় কর্মকর্তা ক্যাপ্টেন কামরুল ইসলাম মজুমদার, আমিরুল ইসলাম চৌধুরী মিজান এবং ফিড দ্য ফিউচার বাংলাদেশ ট্রেড অ্যাক্টিভিটি-এর জেন্ডার বিশেষজ্ঞ শাহমিনা ইশা মান্নান।

ফিড দ্য ফিউচার বাংলাদেশ ট্রেড অ্যাক্টিভিটির পার্টির ডেপুটি চিফ মাশুক এ হোসেন বলেন, ‘ট্রেড লজিস্টিক জব ফেয়ার শিক্ষার্থীদের সম্ভাবনাময় লজিস্টিক শিল্পের সাথে সংযুক্ত করার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে কাজ করবে। এই সুযোগ দেশব্যাপী ছড়িয়ে দিতে চট্টগ্রামের পাশাপাশি ঢাকা ও খুলনায় এ ধরনের মেলার আয়োজন করা হবে। আমরা আশাকরি এ ধরনের আয়োজন শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করবে, যা বাংলাদেশের এই গুরুত্বপূর্ণ খাতের বিকাশে অবদান রাখবে।’