যেভাবে কাজ করবে ডিএনসিসির হিটওয়েভ সতর্কতা পোর্টাল

প্রকাশিত: ৬:৫৮ অপরাহ্ণ, মে ৭, ২০২৪

মোঃ সাইফুল ইসলামঃ 

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ‘সবার ঢাকা’ অ্যাপে হিটওয়েভ সতর্কতা নিয়ে একটি পোর্টাল লিংক সংযুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (৭ মে) ডিএনসিসির মুখপাত্র মকবুল হোসাইন বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, গতকাল(সোমবার) উত্তর সিটি কর্পোরেশনের নগর ভবনে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, আর আইএমসি এবং সেইভ দ্যা চিল্ড্রেনের সহযোগিতায় হিটওয়েভ সতর্কতা পোর্টালের উদ্বোধনী কর্মশালার আয়োজন করা হয়।

তিনি জানান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের এলাকাভিত্তিক হিটওয়েভের পূর্বাভাস পেতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। হিটওয়েভ পোর্টালের মাধ্যমে সরাসরি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ‘সবার ঢাকা’ অ্যাপে পূর্বাভাস চলে যাবে। যার ফলে ব্যবহারকারীরা যেকোনো মুহূর্তে চাইলেই তার এলাকার পূর্বাভাস দেখতে পারবেন। এছাড়াও এই অ্যাপের মাধ্যমেই যার যার এলাকায় পূর্বাভাসের সঙ্গে অনুভূত তাপমাত্রার পার্থক্য এবং সেই সম্পর্কে তথ্য প্রদান করতে পারবেন।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, এই পোর্টালের মাধ্যমে একদিকে যেমন ব্যবহারকারীকে সহজে পরিকল্পিত পদক্ষেপ ও সে অনুযায়ী সিদ্ধান্ত নিতে সাহায্য করবে, তেমনি অন্যদিকে নির্দিষ্ট খাত যেমন- কৃষি, প্রাণিসম্পদ, নগর পরিকল্পনা এবং প্রাসঙ্গিক খাতের ব্যবহারকারীদের চাহিদা সম্পর্কে অবগত করবে। বিশেষ করে নগর পরিকল্পনার ক্ষেত্রে তাপপ্রবাহের পূর্বাভাস ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য আগাম পদক্ষেপ নিতে খুবই সাহায্য করবে।

পাশাপাশি তিনি হিট ওয়েভকে জাতীয় দুর্যোগ হিসেবে ঘোষণা এবং দুর্যোগ সংক্রান্ত স্থায়ী আদেশে তাপপ্রবাহকে সংযুক্ত করার আহ্বান জানান। এছাড়া প্রত্যেকটা দুর্যোগ মোকাবিলায় ব্যক্তি পর্যায়ে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সচেতন থাকার অনুরোধ জানান।অনুষ্ঠানে আর্শট রক ফেলার ফাউন্ডেশনের নিয়োগকৃত চিফ হিট অফিসার বুশরা বলেন, এই কালার কোডেড হিটওয়েভ অ্যালার্ট সিস্টেমের মাধ্যমে নগরের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে ও সেই সব জনগোষ্ঠীর জন্য আগাম প্রস্তুতি নিতে সহায়তা করবে। বিশেষ করে পরবর্তীতে সবার ঢাকা অ্যাপে এই হিট ওয়েভ অ্যালার্ট সিস্টেমের সংযোজন খুব যুগোপযোগী সিদ্ধান্ত।

এছাড়া তিনি উল্লেখ করেন, এই পোর্টালের বিশেষ সুবিধা হলো, ঝুঁকিপূর্ণ এলাকার মানুষের কাছে সরাসরি সবার ঢাকা অ্যাপের মাধ্যমে অ্যালার্ট চলে যাবে এবং করণীয় সম্পর্কে জানানো হবে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সহযোগিতায়, সিটি কর্পোরেশনের চিহ্নিত ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে বেশ কয়েকটি হিটওয়েভ প্রচারণা চালানো হয়েছে। এ সব কার্যক্রমের প্রেক্ষিতে এবং হিটওয়েভজনিত ক্ষতি প্রতিরোধ করতে এই পূর্বাভাস পোর্টালের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।