বিদেশে পাসের হার ৮৫.৮৮ শতাংশ

প্রকাশিত: ১:৪৯ অপরাহ্ণ, মে ১২, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ 

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় বিদেশের কেন্দ্রে ৩৪৭ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন। এর মধ্যে পাস করেছেন ২৯৮ জন।রোববার (১২ মে) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

এর আগে সকালে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রীর হাতে ২০২৪ সালের এসএসসির ফলাফলের সারসংক্ষেপ ও পরিসংখ্যান তুলে দেন ১১ শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা।এ বছর বিদেশে অনুত্তীর্ণ পরীক্ষার্থী ৪৯ জন। শতকরা পাসের হার ৮৫ দশমিক ৮৮ শতাংশ। শতভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠান দুটি। মোট কেন্দ্র ছিল ৮টি।

প্রসঙ্গত, গত ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। লিখিত পরীক্ষা শেষ হয় গত ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়।এবার মোট ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছেন। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিলেন ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা দিয়েছেন মোট দুই লাখ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেন এক লাখ ২৬ হাজার ৩৭৩ জন।