চাকরিতে ‘৩৫ প্রত্যাশী’ ১২ শিক্ষার্থীর মুক্তির দাবিতে অনশন

প্রকাশিত: ১:৫৫ অপরাহ্ণ, মে ১২, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ  

পুলিশি ব্যারিকেড ভেঙে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করাকালে গ্রেপ্তার ১২ শিক্ষার্থীর শিক্ষার্থীর মুক্তি ও দ্রুত প্রজ্ঞাপন জারির দাবিতে অনশন করছে চাকরিতে ‘৩৫ প্রত্যাশী’ সমন্বয় পরিষদ।শনিবার (১১ মে) রাত ১০টায় সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে তারা এই অনশন কর্মসূচিতে বসেন। রোববার (১২ মে) সকালেও সেখানে শিক্ষার্থীদের অনশন কর্মসূচি দেখা যায়।দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা এই অনশন কর্মসূচি পালন করবেন বলে জানান সংগঠনটির আহ্বায়ক শরিফুল হাসান শুভ।

শুভ বলেন, গতকাল আমরা সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে শান্তিপূর্ণভাবে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি নিয়ে যাচ্ছিলাম। প্রধানমন্ত্রীর কাছে দাবি জানানো আমাদের নাগরিক অধিকার। কিন্তু পুলিশ আমাদের শাহবাগ মোড়ে বাধা দেয়। একসময় তারা আমাদের উপর চড়াও হয় এবং আমাদের অনেককে বেধরক পিটিয়ে আহত করে। পরে তারা আমাদের ১২ জন শিক্ষার্থী ও একজন পথচারীকে আটক করে। আমরা জেনেছি আজকে তাদের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে।

তিনি বলেন, আটককৃদের মধ্যে একজনের আজকে ভাইভা, তবু তাকে ছাড়া হয়নি। তাদেরকে কোর্টে চালান করা হবে। তাই আমরা আটককৃত ভাইদের নিঃশর্ত মুক্তি ও দ্রুত প্রজ্ঞাপন জারির দাবিতে গতকাল রাত থেকে অনশন করছি। দাবি আদায়ের আগ পর্যন্ত আমরা অনশন কর্মসূচি চালিয়ে যাবো৷ আটককৃতদের ছেড়ে দিলে আমরা সংবাদ সম্মেলন করে নতুন কর্মসূচি ঘোষণা করবো।

শাহবাগ থানার ওসি (তদন্ত) আরশাদ হোসেন বলেন, অবৈধভাবে সড়ক অবরোধ, অগ্নিসংযোগ ও সরকারি কাজে বাধা দেওয়ার অপরাধে ১২ জনের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে।