কোনো স্যাংশন দিয়ে বাংলাদেশের উন্নয়ন ব্যাহত করা যাবে না: কৃষিমন্ত্রী

প্রকাশিত: ৩:৩১ অপরাহ্ণ, জুন ২, ২০২৩

কোনো স্যাংশন (নিষেধাজ্ঞা) দিয়ে বাংলাদেশের উন্নয়ন ব্যাহত করা যাবে না বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আব্দুর রাজ্জাক।

শুক্রবার (২ জুন) দুপুরে টাঙ্গাইলের মধুপুর উপজেলার রাণী ভবানী উচ্চ বিদ্যালয় মাঠে ফ্রি মেডিকেল ক্যাম্পে দেয়া বক্তব্যে তিনি বলেন, ‘যত ধরনের স্যাংশনই দেয়া হোক, তা মোকাবিলা করার মতো সক্ষমতা বাংলাদেশের আছে বলে মনে করি। স্যাংশন নিয়ে আওয়ামী লীগ মোটেই বিচলিত নয়।’

কৃষিমন্ত্রী বলেন, বাজেট বিষয়ে বিএনপির নেতাকর্মীরা গত ১৪ বছর যাবতই বলেন এটা উচ্চাভিলাষী বাজেট, অবাস্তব বাজেট, কল্পনাভিত্তিক বাজেট। প্রতি বছরই আমরা স্মার্ট বাংলাদেশ ও আধুনিক বাংলাদেশ করার লক্ষ্য নিয়ে বাজেট দিয়েছি। সেই লক্ষ্যে অদম্য গতিতে আমরা এগিয়ে যাচ্ছি। বিদেশি বিভিন্ন পত্রপত্রিকা বলে অদম্য বাংলাদেশ। সেই অদম্য বাংলাদেশে অপ্রতিরোধ্য গতি। আমরা উন্নয়নের মহাসড়কে। এই গতিকে আমরা আরও বেগবান করব। এই বাজেটের মাধ্যমে উন্নয়নকে আর গতিময় করব।
আব্দুর রাজ্জাক বলেন, এই বাজেট বাস্তব সম্মত। অতীতেও আমরা সফল হয়েছি। আগামী দিনেও এই বাজেট প্রণয়ন ও বাস্তবায়নে সফল হব।

তিনি বলেন, এই বছরের বাজেটে কৃষিকে আমরা সর্বোচ্চ গুরত্ব দিয়েছি। বিনামূল্যে না হলেও অনেক সহযোগিতা দিয়ে কৃষির বিভিন্ন যন্ত্রপাতি কম্বাইন্ড হারভেস্টার আমরা দিচ্ছি। গ্রামীণ ও পল্লী বাংলাদেশের মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন করার জন্য এই বাজেটকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে।
মধুপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা শামীমা ইয়াসমিনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন পৌর মেয়র সিদ্দিক খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার শফি উদ্দিন মনি, সাবেক পৌর মেয়র মাসুদ পারভেজসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।