নিজস্ব অর্থায়নে নগরীর উন্নয়ন করবে ডিএসসিসি

প্রকাশিত: ১০:২৮ পূর্বাহ্ণ, আগস্ট ১, ২০২৪

ঢাকা প্রতিনিধি:

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ঢাকাবাসীর অর্জিত আস্থার ওপর ভর করেই আমরা ক্রমাগত স্বয়ংসম্পূর্ণতার দিকে এগিয়ে যেতে চাই। সে লক্ষ্যে ২০২৪-২৫ অর্থবছরে আমরা নিজস্ব অর্থায়নে এক হাজার পাঁচ কোটি ৩১ লাখ টাকা উন্নয়ন ব্যয় প্রাক্কলন করছি। আমরা আশাবাদী, এর ফলে আগামী দিনে নিজস্ব অর্থায়নে ঢাকাবাসীর কল্যাণে উন্নয়নমূলক কার্যক্রম আরও বিস্তৃত করতে সক্ষম হব।
বুধবার (৩১ জুলাই) ডিএসসিসি নগরভবনে বাজেট ঘোষণা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, যে সিটি কর্পোরেশন একসময় কর্মকর্তা-কর্মচারীদের বেতন দিতে হিমশিম খেত, পরিচালন ব্যয়ে ঘাটতি হতো, সবার অব্যাহত কর্মপ্রচেষ্টা ও উদ্যমে সে সংস্থা আজ আত্মনির্ভরশীল হয়েছে। ২০২৩-২৪, ২০২২-২৩, ২০২১-২২ ও ২০২০-২১ অর্থবছরে সড়ক অবকাঠামো, জলাবদ্ধতা নিরসন, সামাজিক অনুষ্ঠান কেন্দ্র, গণশৌচাগার ইত্যাদি কার্যক্রমে অবকাঠামো নির্মাণ, উন্নয়ন ও সংস্কার এবং সংসদ সদস্য ও কাউন্সিলরদের চাহিদা অনুসারে জনকল্যাণে যেসব উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে, তা সম্পূর্ণই আমরা নিজস্ব অর্থায়নে সম্পন্ন করেছি।

তিনি বলেন, নিজস্ব অর্থায়নে ২০২০-২১ সালে ১২১.৮৫ কোটি, ২০২১-২২ সালে ৩০৯.৪৪ কোটি, ২০২২-২৩ সালে ৩৯০.১৬ কোটি এবং ২০২৩-২৪ অর্থবছরে ৪৫৩.৬৪ কোটি টাকা ব্যয়ে উল্লিখিত কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।
ডিএসসিসি মেয়র বলেন, আমাদের লক্ষ্য ছিল এই সিটি কর্পোরেশনকে একটি স্বয়ংসম্পূর্ণ, আত্মনির্ভরশীল ও মর্যাদাপূর্ণ সংস্থা হিসেবে প্রতিষ্ঠিত করা। আমাদের কাউন্সিলর ও কর্মকর্তাদের ঐকান্তিক প্রচেষ্টায় এবং ঢাকাবাসী ও গণমাধ্যমের অকুণ্ঠ সমর্থনে আমরা সে লক্ষ্য অর্জনে সক্ষম হয়েছি, সফল হয়েছি।