হতাহতদের তথ্য জানতে হাসপাতাল, ডিসি অফিস, উপাচার্যদের চিঠি

প্রকাশিত: ৪:২৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহতদের তথ্য সংগ্রহে কাজ শুরু হচ্ছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর মো. তাজুল ইসলাম। তিনি জানিয়েছেন, ছাত্র-জনতার ওপর গুলি, হত্যাসহ হতাহতদের তথ্য চেয়ে সারাদেশের সরকারি-বেসরকারি হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠানে চিঠি দেওয়া হবে।
সোমবার (৯ সেপ্টেম্বর) থেকেই চিঠি দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন তাজুল ইসলাম। তিনি জানান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার পক্ষ থেকে এ চিঠি দেওয়া হবে।
তাজুল ইসলাম জানান, জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জন, সরকারি-বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ, বড় কবরস্থান এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হচ্ছে।

তিনি বলেন, চিঠির মাধ্যমে আমরা হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরোধ করেছি, কতজন হাসপাতালে গিয়েছেন, চিকিৎসা নিয়েছেন এবং কতজন মারা গিয়েছেন তার তথ্য আমাদের দিতে। আমরা বড় বড় কবরস্থানের কর্তৃপক্ষকেও চিঠি দিচ্ছি। এছাড়া বিশ্ববিদ্যালয়ে কী হয়েছে তা জানতে উপাচার্যদের কাছেও চিঠি পাঠানো হয়েছে।
প্রসঙ্গত, গত ৭ সেপ্টেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মো. তাজুল ইসলামসহ চারজন প্রসিকিউর নিয়োগ দেওয়া হয়। নিয়োগ পাওয়ার পর তারা আনুষ্ঠানিকভাবে ৮ আগস্ট থেকে কাজ শুরু করেন।