রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য জাওয়াদুল হক

প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২৪

 

রাজশাহী প্রতিনিধি:

রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক মোহা. জাওয়াদুল হক। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) স্বাস্থ্য শিক্ষা বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে একথা জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন, ২০১৬ এর ১২ (১) ধারা অনুযায়ী এই নিয়োগ দেওয়া হয়। তিনি রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান।
প্রজ্ঞাপনে বলা হয়, ভাইস-চ্যান্সেলর হিসেবে তার নিযুক্তির মেয়াদ চার বছর হবে। ভাইস-চ্যান্সেলর পদে তিনি অবসরে যাওয়া আগের পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন। তিনি বিধি অনুযায়ী ভাইস-চ্যান্সেলর পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। ভাইস-চ্যান্সেলর হিসাবে রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন, ২০১৬ এর ১৩ ধারা অনুযায়ী তার দায়িত্ব পালন করবেন এবং রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনও সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে গত সোমবার (২ সেপ্টেম্বর) রাতে রামেবি উপাচার্য পদ থেকে পদত্যাগ করেন প্রফেসর ডা. এ জেড এম মোস্তাক হোসেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সিনিয়র সচিব বরাবর পদত্যাগপত্র জমা দেন তিনি।

রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রিভেন্টিভ ও সোসাল মেডিসিন অনুষদের প্রতিষ্ঠাতা-ডীন এবং রাজশাহী মেডিক্যাল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মোহা. জাওয়াদুল হক ১৯৬১ সালের ১৬ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ শহরের রাজারামপুর এলাকায় জন্মগ্রহণ করেন। ১৯৮৬-১৯৯৩ সাল পর্যন্ত দেশের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিক্যাল অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৩ সালের ১০ মে রংপুর মেডিক্যাল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন।

তিনি ২০১০ সালের ৪ নভেম্বর রাজশাহী মেডিক্যাল কলেজে বদলি এবং কমিউনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। তিনি ২০২০ সালের ১৫ নভেম্বর রাজশাহী মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধানের পদ থেকে অবসরে যান।