স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালককে অপসারণের দাবি

প্রকাশিত: ৬:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা. রোবেদ আমিনসহ বিগত সরকারের আমলে গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা স্বাস্থ্য কর্মকর্তাদের অপসারণের দাবি জানিয়েছে বৈষম্যের শিকার চিকিৎসক, মেডিক্যাল টেকনোলজিস্ট ও নার্স কর্মকর্তারা।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। এ সময় চিকিৎসকদের পক্ষ থেকে সরকারের কাছে ৮ দফা সুপারিশ তুলে ধরা হয়।
সুপারিশগুলো হচ্ছে- ভারপ্রাপ্ত মহাপরিচালক ডা. রোবেদ আমীন, পরিচালক ডা. ফজলে রাব্বিসহ বিগত সরকারের সুবিধাপ্রাপ্ত ও বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে বিরোধিতাকারী স্বাস্থ্য অধিদফতর ও অন্যান্য স্বাস্থ্য প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে যাদের নিয়োগ দেওয়া হয়েছে তাদের নিয়োগ আদেশ বাতিল করা।

আহত ছাত্র-জনতাকে যারা চিকিৎসা দিতে অস্বীকার করেছে (বিএসএমএমইউ থেকে শুরু করে সব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান) তাদের তালিকা প্রণয়ন করে বিএমডিসির রেজিস্ট্রেশন বাতিল করা। শান্তি সমাবেশে যোগদানকারী ও ফ্যাসিবাদের দোসর সব চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারীকে তার পদ থেকে অব্যাহতি এবং তাদের বিরুদ্ধে যথাযথ আইনি প্রক্রিয়ায় শান্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা।

অতি দ্রুত বৈষম্যের শিকার সব চিকিৎসক ও কর্মচারীদের ভূতাপেক্ষভাবে পদোন্নতি দিয়ে বৈষম্য দূর করা। বর্তমানে পদোন্নতিযোগ্য প্রত্যেককেই দ্রুততার সঙ্গে পদোন্নতির ব্যবস্থা করা। কেবল তাহলেই বঞ্চিত, দক্ষ, যোগ্য কর্মকর্তাদের পদায়ন করে স্বাস্থ্য প্রশাসন ঢেলে সাজানো সম্ভব হবে, যা অতি জরুরি।

মেডিক্যাল কলেজসহ প্রতিটি হাসপাতাল দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। এসব প্রতিষ্ঠান দুর্নীতিমুক্ত করতে যোগ্য ও বৈষম্যের শিকার শিক্ষক ও চিকিৎসকদের যথোপযুক্ত পদে পদায়িত করা। দীর্ঘ ১৬ বছরে স্বাস্থ্য খাতে যত দুর্নীতি হয়েছে, তার শ্বেতপত্র প্রকাশ ও দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনা।

মেডিক্যাল কলেজ, মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউটগুলো, নার্সিং কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অতিদ্রুত স্বৈরাচারের দোসরদের সরিয়ে বৈষম্যের শিকার চিকিৎসকদের পদায়ন করা।

প্রতিবাদকারী যেসব চিকিৎসককে হয়রানিমূলক বদলি করা হয়েছে সেই বদলি আদেশ অবিলম্বে বাতিল করা। ভবিষ্যতে বৈষম্যের শিকার চিকিৎসকদের কোনোভাবেই হয়রানিমূলক বদলি না করা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশের বিদ্যমান স্বাস্থ্য ব্যবস্থার বিষয়ভিত্তিক প্রয়োজনীয় সংস্কার ও চিকিৎসা সেবার গুণগতমান উন্নয়ন এবং স্বাস্থ্য ব্যবস্থার কাঠামো শক্তিশালী করার জন্য গঠিত বিশেষজ্ঞ প্যানেল কমিটি অতিদ্রুত বাতিল করে ছাত্র-জনতার আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশকারী চিকিৎসক সমাজের প্রতিনিধিত্ব রেখে কমিটি পুনঃগঠন করা।

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী, মেডিক্যাল টেকনোলজিস্ট এবং সেবক-সেবিকাসহ যাদের হয়রানি ও নির্যাতনমূলক বদলি এবং পদোন্নতি বঞ্চিত করে ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে, অবিলম্বে তাদের সিনিয়রিটিসহ বিভিন্ন পদে পদায়ন করতে হবে।