জবাবদিহিতা নিশ্চিতে অবাধ তথ্য প্রবাহের কোনো বিকল্প নেই

প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২৪

রাজবাড়ী প্রতিনিধি:

‘রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ’-প্রতিপাদে রাজবাড়ীতে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (২৮সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এর আগে, দিবসটি উপলক্ষ্যে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে আম্রকানন চত্বর থেকে জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটির (সনাক) যৌথ আয়োজনে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
রাজবাড়ীর জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) সিদ্ধার্থ ভৌমিকের সভাপতিত্বে এতে অতিরিক্ত পুলিশ সুপার শরীফ আল রাজীব, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রুবাইয়াত মো. ফেরদৌস, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মো. আজমির হোসেন, জেলা তথ্য অফিসার রেখা ইসলাম, সচেতন নাগরিক কমিটি রাজবাড়ী জেলার সভাপতি প্রফেসর নুরুজ্জামান বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, সরকার ও প্রশাসনের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতে অবাধ তথ্য প্রবাহের কোনো বিকল্প নেই। সঠিক তথ্য জানতে জনগণকে তথ্য প্রাপ্তির প্রক্রিয়া সম্পর্কে জানতে হবে এবং প্রতিষ্ঠানের কর্মকর্তাদেরও হয়রানি না করে তথ্য প্রদানে আগ্রহী হতে হবে। আলোচনা সভায় বক্তারা অবাধ তথ্য প্রবাহের এ যুগে তথ্যকে ইতিবাচকভাবে ব্যবহারের মাধ্যমে সরকারি বেসরকারি সেবা প্রদান ও গ্রহণের অসংগতি দূর করে সহায়ক পরিবেশ তৈরির আহ্বান জানান।
রাজবাড়ীর সচেতন নাগরিক কমিটির সদস্য সাংবাদিক জাহাঙ্গীর হোসেনের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা প্রকৌশলী সৈয়দ আরিফুল হক, জেলা আনসার ভিডিপির সহকারী জেলা কমান্ড্যান্ট মোহা. রেজাউল হোসেন, রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মো. জাকির হোসেন, রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব, জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে অতিথিরা বিভিন্ন সরকারি দপ্তরের দপ্তর প্রধানদের হাতে পুরস্কার তুলে দেন।