ইন্দোনেশিয়ার পররাষ্ট্রনীতি নিয়ে যা বললেন নতুন প্রেসিডেন্ট সুবিয়ান্তো

প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২৪

ডেস্ক রিপোর্ট:

সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও জেনারেল প্রাবোও সুবিয়ান্তো ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট হিসেবে পার্লামেন্টে শপথ নিয়েছেন। বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর কাছ থেকে আনুষ্ঠানিকভাবে দেশ শাসনের দায়ভার গ্রহণ করেছেন তিনি। ফেব্রুয়ারিতে ভোটে বড় ব্যবধানে জয়ী হন সুবিয়ান্তো। খবর- এএফপি।

শপথ গ্রহণকে কেন্দ্র করে রাজধানী জাকার্তাকে নিরাপত্তার চাদরে ঘিরে ফেলা হয়েছে। এ সময় প্রায় এক লাখ পুলিশ ও সেনা সদস্য মোতায়েন করা হয়, যাদের মধ্যে ছিলেন দাঙ্গা পুলিশ, স্নাইপার ইউনিট ও ড্রোন-বিধ্বংসী ইউনিট।
শপথ নেওয়ার পর দেশের সংবিধানকে সমুন্নত রাখা এবং কঠোরভাবে সব ধরনের আইন ও নীতিমালা বাস্তবায়নের অঙ্গীকার করেন প্রাবোও সুবিয়ান্তো। ইন্দোনেশিয়ার নিরপেক্ষ পররাষ্ট্রনীতি বজায় রাখতে চান তিনি।

শপথ গ্রহণ অনুষ্ঠানে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড লেমি ও চীনের ভাইস প্রেসিডেন্ট হান ঝেং সহ ২০-৩০ জন বিদেশি কূটনীতিক অংশ নেন। ১৯৪৫ সালে স্বাধীনতা অর্জনের পর তিনি হতে যাচ্ছেন ইন্দোনেশিয়ার অষ্টম নেতা।
৭২ বছর বয়সী এই জেনারেল এর আগেও দুই বার প্রেসিডেন্ট নির্বাচন করে পরাজিত হয়েছিলেন। ১৯৯৮ সালে সুহার্তোর একনায়কত্বের অবসানের পর দেশটিতে পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয় ফেব্রুয়ারিতে। এই নির্বাচনে প্রায় ২০ কোটি ৫০ লাখ মানুষ ভোট দেন।