ডেঙ্গুর প্রকোপ বাড়ায় জাতীয় মানবাধিকার কমিশনের উদ্বেগ

প্রকাশিত: ৬:৩৮ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২৩

Newspostbd

নিজস্ব প্রতিবেদক:

ডেঙ্গুর প্রকোপ আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন। আজ সোমবার (৭ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ  বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।

ডেঙ্গুর প্রকোপ বাড়ায় জাতীয় মানবাধিকার কমিশনের উদ্বেগ

Newspostbd

বিজ্ঞপ্তিতে বলা হয,  এ বছর এখন পর্যন্ত ৩০৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে। চিকিৎসকরা বলছেন, গত কয়েক বছরের তুলনায় এবার ডেঙ্গু রোগীদের অবস্থা খুব তাড়াতাড়ি অবনতি হচ্ছে। এ বছর এডিস মশা শনাক্তে চালানো জরিপে ঢাকায় মশার যে উপস্থিতি দেখা গেছে, তাকে ঝুঁকিপূর্ণ বলছেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় সামনে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়ার আশঙ্কা করেছেন তারা।

সংস্থাটির বিজ্ঞপ্তিতে আরও বলা হয়,  অবস্থাদৃষ্টে ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশন পৌরসভা এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর গৃহীত ব্যবস্থা পর্যাপ্ত নয় বলে মনে করে জাতীয় মানবাধিকার কমিশন। বছরের পর বছর ধরে বাংলাদেশে ডেঙ্গুর সংক্রমণ আর এ রোগের ভাইরাস আরও শক্তিশালী হয়ে ওঠার পরও সেটিকে নিয়ন্ত্রণ করার জন্য পর্যাপ্ত কার্যকরী ব্যবস্থা না নেওয়ায় এ বছর ডেঙ্গু মারাত্মক হয়ে উঠেছে।

ডেঙ্গুর প্রকোপ বাড়ায় জাতীয় মানবাধিকার কমিশনের উদ্বেগ

Newspostbd

কমিশন মনে করে, পুরো দেশে এডিস মশা ও ডেঙ্গু নিয়ন্ত্রণে অবশ্যই স্থানীয় সরকারের প্রতিটি ইউনিটকে কাজে লাগিয়ে সবার সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে হবে রাজধানীসহ যেসব হটস্পট চিহ্নিত হয়েছে, সেসব জায়গায় জরুরি ভিত্তিতে মশার আবাসস্থল ধ্বংস করার জন্য সব শ্রেণি-পেশার মানুষকে সক্রিয় সম্পৃক্ততায় উদ্বুদ্ধ করতে হবে। পাশাপাশি সিটি করপোরেশন এবং পৌরসভাসমূহকে আরও পরিপূর্ণ ও কার্যকর ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানায় কমিশন


newsInBangla    LatestNewsBd    Newspostbd  News bd

ক্যাম্পাস       অর্থনীতি      শিক্ষা      মতামত       দূর্ঘটন     রাজধানী