অনলাইনে গরু কিনতে গিয়ে প্রতারণার শিকার হলে কঠোর ব্যবস্থা

প্রকাশিত: ৬:৪৭ অপরাহ্ণ, জুন ২৬, ২০২৩

নিজস্ব প্রতিবেদকঃ

‘অনলাইনে গরু কিনতে গিয়ে যেন কেউ প্রতারণার শিকার না হন, সে বিষয়েও নজরদারি রাখা হয়েছে। এ ধরনের প্রতারণার সঙ্গে জড়িত থাকার অভিযোগ বা প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। প্রতারণার বেশ কিছু অভিযোগ আমরা পেয়েছি এবং সেসব অনলাইন পেজগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। সাইবার মনিটরিংয়ের মাধ্যমে অনলাইন পেজগুলো শনাক্তের কাজ চলছে। গরুর হাটগুলোতে সরকার নির্ধারিত হাসিলের অতিরিক্ত হাসিল যাতে না নেওয়া হয়, সেজন্যও ভ্রাম্যমাণ আদালত কাজ করছে।’ র‌্যাবকে তথ্য দিয়ে সহায়তার জন্য অনুরোধ জানান তিনি।

আজ সোমবার (২৬ জুন) রাজধানীর গাবতলী পশুর হাটের নিরাপত্তা ব্যবস্থা এবং ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিদর্শন শেষে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন গণমাধ্যমকে এ তথ্য জানান।

খন্দকার আল মঈন বলেন, রাজধানীতে গরুর হাটকে কেন্দ্র করে ছিনতাই, বাস টার্মিনালগুলোতে অজ্ঞান পার্টি ও মলম পার্টির দৌরাত্ম্য ঠেকাতে অভিযান চালাচ্ছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। রাজধানীসহ সারা দেশে এরইমধ্যে ছিনতাইকারীসহ মলম পার্টি ও অজ্ঞান পার্টির দুই শতাধিক সদস্য গ্রেফতার করা হয়েছে। র‌্যাব বলছে, কোরবানির হাট, রাজধানীর বিভিন্ন শপিং মল ও মার্কেটকে কেন্দ্র করে অপতৎপরতার পরিকল্পনা করছিল গ্রেফতারকৃতরা।
তিনি বলেন, ‘গাবতলী গরুর হাট ছাড়াও রাজধানীর বিভিন্ন গরুর হাটে র‍্যাবের টহল চলমান রয়েছে। ক্রেতা-বিক্রেতাদের সুবিধার্থে জাল নোট শনাক্ত করতে পশুর হাটগুলোতে র‍্যাবের কন্ট্রোল রুমে মেশিন রাখা হয়েছে। ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গা থেকে জালনোট-চক্রের ৫০ জনের বেশি সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

তিনি আরও বলেন, গরু কিনতে এসে নারী ক্রেতারা কোনও ধরনের হয়রানি কিংবা ইভটিজিংয়ের শিকার হলে র‌্যাবের কন্ট্রোল রুমে এসে অভিযোগ জানানোর পরামর্শ দেন কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, ‘ঈদের পর চামড়া কেনাবেচায় একটি সিন্ডিকেট কাজ করে। সে কারণে চামড়ার সঠিক মূল্য পাওয়া যায় না। এ ধরনের সিন্ডিকেটের সঙ্গে বেশ কয়েকজনের জড়িত থাকার অভিযোগ পেয়েছি। তাদের বিষয়েও আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি জানান, পশু কেনাবেচা শেষে বাসায় নিয়ে যাওয়া বা বিক্রি করে টাকা নিয়ে বাড়ি ফেরার পথে কোনও ধরনের চুরি বা ছিনতাইয়ের ঘটনা এড়াতে গোয়েন্দা নজরদারি অব্যাহত রেখেছে র‌্যাব।