অনির্দিষ্টকালের জন্য দুবাইয়ে আটকে গেলেন সাকিব

প্রকাশিত: ১২:১৬ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২৪

ক্রীড়া ডেস্ক:

ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে সাকিব আল হাসান দেশে ফিরছেন, বুধবার (১৬ অক্টোবর) রাত পর্যন্ত এমনই ছিলো খবর। তাকে দলে রেখেই মিরপুরে প্রথম টেস্টের স্কোয়াডও ঘোষণা করেছে বিসিবি। তবে এখন জানা যাচ্ছে, সাকিবের দেশে ফেরা নিয়ে তৈরি হয়েছে নতুন ধোঁয়াশা।

যুক্তরাষ্ট্র থেকে দুবাই হয়ে আজ রাতে দেশে ফেরার কথা সাকিবের। দুবাইতে লম্বা ট্রানজিট শেষে বাংলাদেশ সময় বিকেল ৫টায় তার ফ্লাইট। রাত ১১টার পর তার ঢাকায় পৌঁছার কথা। তাই এমনিতেই দীর্ঘ সময় তাকে দুবাই অবস্থান করতে হচ্ছে। এই সময়টা আরও দীর্ঘায়িতও হতে পারে।

জানা গেছে, সরকারের উচ্চ পর্যায় থেকে এই ফ্লাইটে সাকিবকে চড়তে নিষেধ করা হয়েছে। সরকারের সবুজ সংকেত পেলেই তিনি দেশে ফেরার বিমান ধরতে পারবেন। সাকিবও আপাতত সংশয় নিয়ে অপেক্ষা করছেন সবুজ সংকেতের।

ভারত সফরে কানপুর টেস্টের আগে অবসর ঘোষণা দেন সাকিব। নিরাপত্তা পেলে ও দেশের বাইরে যাওয়ার নিশ্চয়তা পেলে মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ টেস্ট খেলার ইচ্ছার কথা জানিয়েছিলেন তিনি। বিসিবি সভাপতি শুরুতে সাকিবকে এই ব্যাপারে ভরসা দিতে পারেননি, নিরাপত্তা দেওয়ার সামর্থ্য তাদের নেই বলেও জানিয়েছিলেন।
রাজনৈতিক পট পরিবর্তনে দায়িত্ব নেওয়া বর্তমান অন্তর্র্বতী সরকারের ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদও সাকিবের ব্যাপারে প্রথমে দেন নেতিবাচিক মত। সাকিবকে অবস্থান পরিষ্কার করতে বলেন।

এরপর ক্রীড়া উপদেষ্টা জানান, সাকিবের দেশে আসা ও ফেরত যাওয়ায় কোন বাধা নেই। তার নিরাপত্তার ব্যবস্থাও তারা করবেন।

সাকিবকে টেস্ট দলে রাখার পর বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে একদল তার কুশপুত্তলিকা দাহ করে। ধারণা করা যাচ্ছ এরপর থেকে ঘটনার মোড় ঘুরে যেতে পারে। তবে শেষ পর্যন্ত নাটকীয়তা পার করে সাকিব আসছেন কি না তা জানতে বিকেল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির একজন কর্মকর্তা জানিয়েছেন, সাকিব দেশে ফিরছেন বলেই জানেন তারা। তবে সরকারের উঁচু মহল থেকে নতুন কিছু হয়ে থাকলে তা তাদের জানা নেই।

ক্রীড়া মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, সাকিবকে ফ্লাইটে না চড়তে বার্তা দেওয়া হয়নি। তাকে আগেই দেশে ফেরার সবুজ সংকেত দেওয়া হয়েছে।