আলোচিত সিনেমা ২০২৩

প্রকাশিত: ৩:২৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

আবারও যেন প্রাণ ফিরে পেয়েছে বাংলা সিনেমা। সারাবছর মুক্তি পেয়েছে বিভিন্ন ঘরানার সিনেমা। দর্শকও এখন সিনেমা দেখতে হচ্ছে হলমুখী। কয়েকটি সিনেমা চলেছে মাসজুড়েই। ২০২৩ সালের আলোচিত কয়েকটি সিনেমা নিয়ে আজকের এই আয়োজন।
মুজিব: একটি জাতির রূপকার
ব্যাপ্তি: ২ ঘন্টা ৫৮ মিনিট
পরিচালক: শ্যাম বেনেগাল
অভিনয়ে: আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, চঞ্চল চৌধুরী, নুসরাত ফারিয়া প্রমুখ।
চিত্রনাট্য: অতুল তিওয়ারী ও শামা জাইদি
সিনোমাটোগ্রাফি: আকাশদীপ পাণ্ডে
মুক্তির তারিখ: ১৩ অক্টোবর, ২০২৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। রেকর্ড ১৫৩টি হলে সিনেমাটি মুক্তি পেলেও দর্শক চাপে ২ দিন পরই হলের সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৬১ তে। যেখানে অন্যান্য সিনেমা গুটি কয়েক সিনেমা হলে সিনেমা মুক্তি দিয়েও দর্শক পাচ্ছে না সেখানে এই সিনেমা দেখতে হলগুলোতে ছিল উপচে পড়া ভীড়।

মুজিব: একটি জাতির রূপকার সিনেমার দৃশ্য।
শুধু দর্শক নয়, আরিফিন শুভ অভিনিত এই সিনেমা দেখতে শোবিজ তারকারাও উপস্থিত হয়েছিলেন। পরিচালক থেকে অভিনয়শিল্পী সকলেই সিনেমার প্রশংসা করেছেন। বঙ্গবন্ধুর চরিত্রে আরিফিন শুভর অভিনয় দেখে মুগ্ধ হয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল।

প্রিয়তমা
ব্যাপ্তি: ২ ঘন্টা ২০ মিনিট
পরিচালক: হিমেল আশরাফ
অভিনয়ে: শাকিব খান, ইধিকা পাল, শহীদুজ্জামান সেলিম, কাজী হায়াৎ প্রমুখ।
চিত্রনাট্য: হিমেল আশরাফ ও ফারুক হোসেন।
সিনোমাটোগ্রাফি: সাইফুল শাহীন।
প্রযোজনা: ভার্সেটাইল মিডিয়া।

মুক্তির তারিখ: ২৯ জুন, ২০২৩

ঈদের সিনেমা নিয়ে দর্শক আগ্রহ একটু বেশিই থাকে। অনেকদিন ধরেই ঈদে দর্শক আগ্রহের শীর্ষে রয়েছেন শাকিব খান। ঈদুল আযহায় সেই আগ্রহকে পুঁজি করে অল্প সময়ের মধ্যে হিমেল আশরাফ নির্মাণ করেছিলেন ‘প্রিয়তমা’। সময় কম পেলেও দর্শককে হতাশ করেননি পরিচালক ও শাকিব খান।


প্রিয়তমা সিনেমার দৃশ্য।
শতাধিক হলে মুক্তি পাওয়া এই সিনেমা দেখে দর্শক তুলেছেন তৃপ্তির ঢেকুর। সিনেমার শেষ অংশ দেখে অনেকেই কেঁদেছেন। এই সিনেমায় শাকিব খানের নয়া লুক, বৃদ্ধ বয়সের লুক সাড়া ফেলেছিলো। সিনেমার ‘ঈশ্বর’, ‘ও প্রিয়তমা’ গানগুলো গেঁথে গিয়েছে দর্শকের মনে। সারাবছর বন্ধ থাকা অনেক সিনেমা হল শুধুমাত্র শাকিব খানের সিনেমা বলে হল চালু করেছিলেন। দর্শক খরা কাটিয়ে হলে দর্শকও ফিরেছিল।

সুড়ঙ্গ
ব্যাপ্তি: ২ ঘন্টা ৩০ মিনিট
পরিচালক: রায়হান রাফী
অভিনয়ে: আফরান নিশো, তমা মির্জা, শহীদুজ্জামান সেলিম, মোস্তফা মনওয়ার প্রমুখ
চিত্রনাট্য: নাজিম উদ দৌলা ও রায়হান রাফী
সিনোমাটোগ্রাফি: সুমন সরকার
প্রযোজনা: আলফা আই স্টুডিও ও চরকি

মুক্তির তারিখ: ২৯ জুন, ২০২৩

এই সিনেমা দিয়ে বড় পর্দায় অভিষেক হয়েছিল ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা আফরান নিশোর। আর প্রথম সিনেমায় বাজিমাত। ঈদুল আযহায় মুক্তি পাওয়ায় এই অভিনেতাকে লড়তে হয়েছিল সুপারস্টার শাকিব খানের সঙ্গে। সিনেমা মুক্তির আগে বিভিন্ন মন্তব্য করে সমোলোচিতও হয়েছিলেন। কিন্তু অভিনয় দিয়ে তিনি তার সমালোচনার জবাব দিয়েছেন।


সুড়ঙ্গ সিনেমার একটি দৃশ্য।

ঈদুল আযহায় মাল্টিপ্লেক্সগুলো দখল করে রেখেছিল ‘সুড়ঙ্গ’। দেশি সিনেমার দর্শক চাপে মাল্টিপ্লেক্সগুলো কমিয়ে দিয়েছিল বিদেশি সিনেমার শো। একদিকে শাকিব খানের ‘প্রিয়তমা’ অন্যদিকে, নিশোর ‘সুড়ঙ্গ’। দর্শক কোনটা রেখে কোনটা দেখবে। তাইতো প্রায় দেড়মাস ধরে হলে ছিল সিনেমাগুলো।

শুধু আফরান নিশো নয়, ‘সুড়ঙ্গ’ দর্শক আগ্রহে ছিল পরিচালকের জন্যও। এই সিনেমা নির্মাণ করেছেন ‘পরাণ’ খ্যাত পরিচালক রায়হান রাফি। রাফি আর নিশো কিন্তু হতাশ করেননি দর্শকদের।

লিডার: আমিই বাংলাদেশ
ব্যাপ্তি: ২ ঘন্টা ২৪ মিনিট।
পরিচালক: তপু খান
অভিনয়ে: শাকিব খান, শবনম বুবলি, মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম প্রমুখ।
চিত্রনাট্য: দেলোয়ার হোসেন দিল
সিনোমাটোগ্রাফি: ফরহাদ হোসেন
প্রযোজনা: বেঙ্গল মাল্টিমিডিয়া

মুক্তির তারিখ: ২২ এপ্রিল, ২০২৩

এই সিনেমা দিয়ে বহুদিন পর প্রেক্ষাগৃহে ফিরেছিলেন শাকিব খান। আর অনেকদিন ধরেই দেশি সিনেমার সুপারস্টারের আসনে বসেছিলেন তিনি। তাই তার সিনেমা নিয়ে দর্শকের আগ্রহ প্রত্যাশিত ছিল। একই সঙ্গে একাধিক সিনেমা মুক্তি পেলেও সব দর্শক যেন একাই টেনে এনেছিলেন শাকিব খান।


লিডার: আমিই বাংলাদেশ সিনেমার একটি দৃশ্য।

তপু খান পরিচালিত এই সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী। বিয়ে, বাচ্চা নিয়ে তখন শাকিব-বুবলীর মধ্যে চলছিল দ্বন্ধ। কিন্ত সবকিছু ছাপিয়ে ঈদুল ফিতরে মুক্তি পায় ‘লিডার: আমিই বাংলাদেশ’। অ্যাকশন, রোম্যান্টিক ও সামাজিক সচেতনমূলক সিনেমাটিতে নতুন এক শাকিব খানকে দেখেন দর্শক।