এনএসইউতে দুই দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রকাশিত: ৩:৩০ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২৪

বন্যা আক্তার:

ঢাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে (এনএসইউ) দুই দিনব্যাপী ‘এনএসইউ ডায়ালগ ২০২৪’ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৮ অক্টোবর) এ প্রতিযোগিতা শুরু হয়ে ১৯ অক্টোবর (শনিবার) দ্বিতীয় পর্ব এবং সংবর্ধনা অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়।

এনএসইউ ডিবেট ক্লাব আয়োজিত এ বিতর্ক প্রতিযোগিতায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৩৬টি দল অংশগ্রহণ করে। এতে গৌরবের সঙ্গে চ্যাম্পিয়ন ট্রফি জয় করে নেয় ‘এনএসইউ ব্লু’। বিজয়ী দলের সদস্যরা হলেন- আদিব ফয়সাল এবং সিয়াম মারজান।

প্রতিযোগিতায় অংশ নেওয়া দলগুলো তাদের বাগ্মিতা, বিশ্লেষণধর্মী কথার মাধ্যমে দক্ষতা প্রদর্শন করে। এতে সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক বিভিন্ন বিষয় নিয়ে উত্তপ্ত বিতর্ক হয়।

৪টি ভিন্ন দলের (বিপি) ফরম্যাট প্রতিযোগীদের মধ্যে বিভিন্ন দৃষ্টিভঙ্গি উপস্থাপনার একটি শক্তিশালী মঞ্চ তৈরি করে দিয়েছে যা তাদের চিন্তার সীমাকে প্রসারিত করতে সাহায্য করবে।

প্রথম রাউন্ড থেকেই দলগুলোর মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা দেখা গেছে। প্রতিটি বিতর্কে সুচিন্তিত যুক্তি ও যুক্তি খণ্ডনের মাধ্যমে প্রতিযোগীরা নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের চেষ্টা এবং বিচারকসহ দর্শকদের মুগ্ধ করেছেন।

অভিজ্ঞ বিচারক এবং প্রাজ্ঞ বিতার্কিক সমন্বিত বিচারক প্যানেল নিরপেক্ষতা এবং মানসম্মত বিচারকার্য পরিচালনার মাধ্যমে অনুষ্ঠান সুনাম বজায় রেখেছেন।

অনুষ্ঠানের ফাইনাল রাউন্ডে বিতার্কিকদের মধ্যে আলোচনা আরও তীব্র হয়ে ওঠে প্রি-সেমিফাইনাল, সেমিফাইনাল এবং ফাইনাল রাউন্ডের মধ্য দিয়ে। প্রতিযোগীরা নিজেদের যুক্তি প্রদর্শনে নতুন নতুন দৃষ্টিভঙ্গি উপস্থাপন করে দর্শকমনে দাগ কাটেন। তাদের উদ্ভাবনী চিন্তা এবং যুক্তিভিত্তিক আলোচনা অনুষ্ঠানটিকে আরও জাঁকজমকপূর্ণ করে।

এনএসইউ আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতা আবারো প্রমাণ করল যে, দেশের বিতর্ক চর্চার অন্যতম প্রধান প্লাটফর্ম যা জাতির যুবসমাজের মধ্যে নেতৃত্ব, সমালোচনামূলক চিন্তা শক্তি এবং বুদ্ধিবৃত্তিক সম্পৃক্ততা তৈরি করে।