‘ওজোন-স্তর রক্ষায় সবার অংশগ্রহণ প্রয়োজন’

প্রকাশিত: ১২:০৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২৪

ঢাকা প্রতিনিধি:

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইকবাল আবদুল্লাহ হারুন বলেছেন, ‘শুধু মন্ত্রণালয় বা অধিদফতরের পক্ষে ওজোন-স্তর রক্ষা সম্ভব নয়, সবাইকে অংশগ্রহণ করতে হবে।’

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকালে জাতীয় জাদুঘরের সামনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পরিবেশ অধিদফতরের আয়োজনে ‘ওজোন-স্তর দিবস’ উপলক্ষে র‌্যালি শেষে তিনি এসব কথা বলেন।
র‌্যালিটি সকাল ৮টা ৫ মিনিটে জাতীয় জাদুঘরের সামনে থেকে শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজুভাস্কর্য হয়ে আবার জাদুঘরের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালির উদ্বোধন করেন ইকবাল আবদুল্লাহ হারুন।

এবারের দিবসটির প্রতিপাদ্য ছিল, ‘করবো ওজোন-স্তর সংরক্ষণ, রুখবো জলবায়ু পরিবর্তন’। এদিকে আন্তর্জাতিকভাবে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘মন্ট্রিল প্রটোকল: অ্যাডভান্সিং ক্লাইমেট অ্যাকশন’।
র‌্যালি শেষে ইকবাল আবদুল্লাহ হারুন বলেন, ‘ওজন-স্তর কেন ক্ষয় হয়, আমরা চাচ্ছি এই র‍্যালির মাধ্যমে মাধ্যমে সবাই জানুক। ওজোন-স্তর ক্ষয় হওয়ার কারণে ইতিমধ্যে আমরা নানাবিধ প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হচ্ছি, এর মধ্যে রয়েছে অতিবৃষ্টি, অনাবৃষ্টি, খরা, জলোচ্ছ্বাস। ওজোনস্তর কিন্তু মানুষের ব্যবহৃত নানাবিধ উপাদানের কারণে হয় হচ্ছে। আমরা চাইছি, এটি সবাই জানুক এবং সচেতন হোক। কিন্তু সেটি শুধু একটি মন্ত্রণালয় বা অধিদফতরের মাধ্যমে করা সম্ভব না। তাই আমরা গণমাধ্যমের প্রতি আবেদন জানাচ্ছি, তারা এগুলো মানুষের কাছে পৌঁছে দিক। ওজোন-স্তর রক্ষায় আমাদের সবাইকে অংশগ্রহণ করতে হবে।’