ওয়াগনার বিদ্রোহ বিরল সুযোগ তৈরি করে দিয়েছে মন্তব্য সিআইএ প্রধানের

প্রকাশিত: ৭:৪৭ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ায় ওয়াগনার বিদ্রোহ একটি বিরল সুযোগ তৈরি করে দিয়েছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গুপ্তচর সংস্থা সিআইএর প্রধান উইলিয়াম জে বার্নস।

যুক্তরাজ্যের ডিচলে ফাউন্ডেশনে বক্তব্য দেওয়ার সময় তিনি এ মন্তব্য করেন। রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোশিনের বিদ্রোহের সপ্তাহ খানেক পরে তিনি এ ভাষণ দেন। খবর বিবিসির।

বার্নস বলেন, প্রিগোশিন মস্কোকে যেভাবে ‘সশস্ত্র চ্যালেঞ্জ’ জানিয়েছেন তার প্রতি সবার ‘মনোযোগ’ আকৃষ্ট হয়েছে, যখন তার ভাড়াটে সৈন্যরা রাশিয়ার রাজধানীর দিকে অগ্রসর হচ্ছিল।

তিনি বলেন, ওয়াগনার সিআইএর জন্য বিরল এক সুযোগ তৈরি করে দিয়েছে। ফলে সংস্থাটি এখন রাশিয়ার ব্যাপারে গোপন তথ্যের জন্য রাশিয়া থেকে সহজেই গুপ্তচর সংগ্রহ করতে পারবে।

বার্নস আবারো বলেছেন, প্রিগোশিনের বিদ্রোহে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা নেই।

তবে ওয়াশিংটন পোস্টে সম্প্রতি একটি খবর প্রকাশিত হয়েছে, ওয়াগনারের বিদ্রোহের আগে তিনি গোপনে ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর করেছিলেন। এ রিপোর্টের বিষয়ে বার্নস সরাসরি কোনো মন্তব্য করেননি।

বার্নস ২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত রাশিয়াতে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত দুই দশক ধরে তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনকে বোঝার চেষ্টা করেছেন। এজন্য তিনি পুতিন ও রাশিয়াকে বেশ ভালো করেই বুঝতে পারেন।