কলকাতা সমুদ্রবন্দর থেকে দক্ষিণ পূর্ব ভারতে পণ্য পরিবহনে চট্টগ্রাম বন্দর ব্যবহার করবে ব্যবসায়ীরা

প্রকাশিত: ৮:০৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২৩

সেলিনা আক্তার:

কলকাতা সমুদ্রবন্দর থেকে দক্ষিণ পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যে পণ্য পরিবহনে সময় বাঁচানোর লক্ষ্যে চট্টগ্রাম বন্দর ব্যবহার করবে ব্যবসায়ীরা। এ লক্ষ্যে কোলকাতা শ্যামাপ্রসাধ মূখার্জী বন্দরের সাথে চট্টগ্রাম বন্দর টার্মিনাল পরিচালনাকারী কোম্পানি সাইফ পাওয়ারটেক লি. এর মধ্যে সোমবার একটি সমঝোতা স্মারক সাক্ষর হয়েছে।
কলকাতার শ্যামাপ্রসাধ মূখার্জী বন্দরের পক্ষে আর এস রাজন (ট্রাফিক ম্যানেজার) এবং সাইফ পাওয়ারটেক লি. এর পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো: রুহুল আমিন স্মারকে সাক্ষর করেন। এসময় শ্যামাপ্রসাধ বন্দরের চেয়ারপার্সন রতীন্দ্র রহমানসহ দুই পক্ষের শীর্ষ কর্মকর্তরা উপস্থিত ছিলেন।
সমঝোতা স্মারক অনুযায়ী ভারতের পণ্য কোলকাতা বন্দর থেকে চট্টগ্রাম বন্দর হয়ে ভারতের দক্ষিণ পূর্ব রাজ্যগুলোতে যাবে। শিলিগুড়ি এবং গৌহাটি করিডোর এড়িয়ে পণ্য পরিবহন করা গেলে ব্যবসায়ীদের প্রচুর সময় সাশ্রয় হবে।

উল্লেখ্য, কোলকাতা থেকে আগরতলার দূরত্ব এক হাজার ৬১৮ কিলোমিটার। কিন্তু চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্য পরিবহন করতে গেলে মাত্র ৫৭৫ কিলোমিটার পাড়ি দিতে হবে। সাধারনত কোলকাতা থেকে শিলিগুড়ি হয়ে ট্রাকে পণ্য পরিবহন করতে গেলে ছয় থেকে সাত দিন সময় লাগে। কিন্তু চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্য পরিবহন করতে গেলে সময় লাগবে মাত্র চারদিন। সাইফ পাওয়ারটেক লি. এবং শ্যামাপ্রসাধ মূখার্জী বন্দর কর্তৃপক্ষ বাংলাদেশ এবং ভারতের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে মংলা এবং চট্টগ্রাম বন্দর ব্যবহারে সর্বোচ্চ ব্যবহারে গুরুত্ব আরোপ করেন।