কাস্টমস কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত: ৮:৩৫ অপরাহ্ণ, জুন ১৯, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
নিষিদ্ধ পণ্য আমদানি এবং আত্মসাতের অভিযোগে আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরের চার কর্মকর্তা এবং কাস্টম হাউসের দুই কর্মকর্তাসহ সাতজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ সোমবার (১৯ জুন) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির উপ-পরিচালক সুভাষ চন্দ্র দত্ত বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলার আসামিরা হলেন- ঢাকা কাস্টম হাউসের সাবেক রাজস্ব কর্মকর্তা আ. রউফ সরকার ও মো. হারুন-অর-রশীদ, আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রক দপ্তরের নিয়ন্ত্রক মো. আওলাদ হোসেন, সহকারী নিয়ন্ত্রক মো. মামুন ইফতেখার রহমান ও মোছা. ফাতেমা খাতুন, উপ-নিয়ন্ত্রক মনিরুজ্জামান খান এবং আমদানিকারক যাত্রী মামুন হাওলাদার।
মামলার এজাহারে বলা হয়, আসামিরা অসৎ উদ্দেশ্যে মামুন হাওলাদারের মাধ্যমে আমদানি-নিষিদ্ধ পণ্য আমদানি করেন। তারা অবৈধভাবে আনা মেমোরি কার্ডের ইনভয়েস গোপন করে অতি অল্প সময়ে ২ লাখ ১০ হাজার পিস মেমোরি কার্ড গণনা ছাড়াই গণনা দেখিয়ে খালাসযোগ্য হিসেবে প্রত্যয়ন করেন।

এজাহারে আরও উল্লেখ করা হয়, মামুন হাওলাদার আমদানি ও রফতানি নিয়ন্ত্রকের দপ্তর থেকে ক্লিয়ারেন্স পারমিট প্রাপ্তির আবেদন করে পণ্য ছাড় করেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা ক্লিয়ারেন্স পারমিট প্রদান করেন এবং আটক ব্যাগেজের মেমোরি কার্ড অবৈধভাবে আত্মসাৎ করে দণ্ডবিধি ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সনের ২নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে দুদকের অনুসন্ধানে প্রমাণ পাওয়া গেছে। যে কারণে কমিশনের অনুমোদনক্রমে তাদের আসামি করে মামলা করা হয়েছে।