কেন ‘বিবাহিত কোটা’ চান তিনি?

প্রকাশিত: ৪:১২ অপরাহ্ণ, জুন ৬, ২০২৪

সাজ্জাদ হোসেন:

পোস্টার হাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একা দাঁড়িয়ে এক ছাত্র। আর তাতে লেখা ‘বিবাহিত কোটা চাই।’ এই পোস্টার দেখে কেউ করছেন হাসাহাসি, আবার কেউবা তুলছেন ছবি।

বৃহস্পতিবার (৬ জুন) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে এই পোস্টার নিয়ে দাঁড়ানো শিক্ষার্থীর নাম রাসেল আহমেদ। তিনি দর্শন বিভাগের ১৯–২০ সেশনের শিক্ষার্থী।
এমন পোস্টার হাতে নিয়ে দাঁড়ানোর বিষয়ে তিনি বলেন, ‘চাকরিতে বিবাহিত কোটা চাই’ এই দাবিটি যেমন সম্পূর্ণ অযৌক্তিক, ঠিক তেমনি চাকরিতে এত বেশি পরিমাণ কোটা সুবিধা রাখাটাও অযৌক্তিক। কোটা পুনর্বহাল সিদ্ধান্ত তুলে নেয়ার দাবি জানাই আমি। এর প্রতিবাদ স্বরূপ এই পোস্টারটি বানিয়েছি।’
রাসেল আহমেদ আরও জানান, লেখক আবুল মনসুর আহমেদকে অনুসরণ করে তিনি এই পোস্টারটি বানান। তিনি চান একটি কোটামুক্ত বাংলাদেশ ও শিক্ষার্থীদের মেধার যথোপযুক্ত মূল্যায়ন।

এর আগে সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল রাখার রায়ের বিরোধিতা করে বুধবার (৫ জুন) রাতেই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা জিরো পয়েন্ট এলাকায় আন্দোলন করে। এরই প্রেক্ষিতে ফেসবুকে পোস্ট দিয়ে বৃহস্পতিবার শহীদ মিনার প্রাঙ্গণে অবস্থান কর্মসূচির আহ্বান করা হয়। ফেসবুকে অনেক সাড়া পেলেও অবস্থান কর্মসূচির সময়ে দেখা মেলেনি কারো ৷ তাই সকাল ১০ টা থেকে একাই অবস্থান নেন রাসেল।
কোটা পুনর্বহাল সিদ্ধান্ত তুলে নিতে সবাই এগিয়ে আসার আহ্বান তার ৷ কারো সাড়া না পেলে কোটা সিদ্ধান্ত বাতিল না হওয়া পর্যন্ত একাই এই অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন বলে জানান তিনি।