ক্রিকেট বিশ্বকাপে অনলাইন জুয়ায় অর্ধকোটি টাকা হাতিয়ে নেয় চক্রটি

প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

ক্রিকেট বিশ্বকাপে অনলাইন জুয়ায় প্রায় অর্ধকোটি টাকা হাতিয়ে নেওয়া চক্রের মুলহোতাসহ ৪ জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। সোমবার রাজধানীর মালিবাগ ও গাজীপুরের শ্রীপুর থেকে তাদের গ্রেপ্তার করা হয়। তারা হলেন– মুলহোতা শ্রীপুরের বাসিন্দা নিশাত মুন্না (২০), রাজধানীর কমদতলীর কামরুল ইসলাম শুভ (২৭), মালিবাগের মো. সুমন (৩৫) ও নোয়াখালীর নাজমুল হোসেন বাবু (৩১)।

আজ মঙ্গলবার কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, সোমবার রাতে র‍্যাব সদরদপ্তর গোয়েন্দা শাখা ও র‍্যাব-১ ও র‍্যাব-১১ এর যৌথ অভিযানে গাজীপুরের শ্রীপুর ও রাজধানীর মালিবাগ থেকে ৪ জনকে গ্রেপ্তার করা হয়। তারা জুয়ার সাইট চালিয়ে প্রায় অর্ধ কোটি টাকা হাতিয়ে নিয়েছে।
তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা জানিয়েছেন, দেড় বছর ধরে চক্রটি বিভিন্ন অনলাইন জুয়ার সাইটের বাংলাদেশে কার্যক্রম পরিচালনার সঙ্গে জড়িত। এর অন্যতম মুলহোতা গ্রেপ্তার হওয়া নিশাত মুন্না। তিনি বিদেশ থেকে পরিচালিত বিভিন্ন অনলাইন জুয়ার সাইটের মাধ্যমে বাংলাদেশে কার্যক্রম চালাতেন। তার ইউটিউব চ্যানেল ও ফেসবুক আইডি রয়েছে। তার নেতৃত্বে চক্রটির ৭-৮ জন সদস্য দেশের বিভিন্ন এলাকায় অনলাইন জুয়ার সাইটের প্রচার, একাউন্ট খোলা, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ লেনদেন, হুন্ডির মাধ্যমে পার্শ্ববর্তী দেশে অর্থ পাঠানোর সঙ্গে জড়িত ছিল।

খন্দকার আল মঈন বলেন, মুলত ফুটবল বিশ্বকাপ, ক্রিকেট বিশ্বকাপ, আইপিএল, বিপিএল, বিভিন্ন ফুটবল লীগ-টুর্নামেন্ট ও অন্যান্য খেলাকে কেন্দ্র করে দেশেরে উঠতি বয়সের ছেলেদের টার্গেট করে এই অনলাইন জুয়ার প্রচার করত চক্রটি। বিজ্ঞাপন দেখে আগ্রহী ব্যক্তিরা যোগাযোগ করত চক্রের সদস্যদের সঙ্গে। প্রথমে একাউন্ট খুলে দেওয়া হতো। এরপর তাদের কাছ থেকে অনলাইন জুয়ার অর্থ সংগ্রহ করত চক্রের সদস্যরা। এরপর ওই অর্থ থেকে নিজেদের লভ্যাংশ রেখে বাকিটা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে হুন্ডি করে অনলাইন জুয়ার প্ল্যাটফর্ম পরিচালনাকারীর কাছে পাঠানো হতো।