খাবারের টাকায় ওয়াশিং পাউডার কেনায় চাকরি গেল কর্মীর!

প্রকাশিত: ১১:৫০ পূর্বাহ্ণ, অক্টোবর ২১, ২০২৪

ডেস্ক রিপোর্ট:

প্রযুক্তি প্রতিষ্ঠান মেটার কর্মীরা তিন বেলার খাবারের জন্য ভাউচার পান, যা দিয়ে খাবার কেনার কথা। তবে কিছু কর্মী এই ভাউচার দিয়ে খাবারের বদলে টুথপেস্ট ও ওয়াশিং পাউডারের মতো পণ্য কেনায় বরখাস্ত হয়েছেন।

মেটার কর্মীরা গ্রাবহাব ওয়েবসাইটের মাধ্যমে খাবার অর্ডার করার জন্য ২৫ ডলার লাঞ্চ, ২০ ডলার ব্রেকফাস্ট এবং ২৫ ডলার ডিনারের জন্য ভাউচার পেয়ে থাকেন।

সম্প্রতি খাবারের পরিবর্তে অন্য পণ্য কেনা, ভাউচার অন্যের সঙ্গে ভাগ করা, কিংবা নির্ধারিত বাজেটের চেয়ে বেশি খরচ করার কারণে কয়েকজন কর্মীকে চাকরি হারাতে হয়েছে। তবে এমন কাজ যে করা যাবে না সে বিষয়ে মেটা আগে থেকেই কর্মীদের সতর্ক করেছিল কিনা তা নিয়ে বিভ্রান্তি রয়েছে।

ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ব্লাইন্ড নামের এক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই বিষয়ে কর্মীরা পোস্ট করেছেন। একজন ব্যবহারকারী লিখেছেন, “গত সপ্তাহে ৩০ জনেরও বেশি কর্মী বরখাস্ত হয়েছেন। কারণ তারা খাবারের পরিবর্তে টুথপেস্ট, টুথব্রাশ এবং ওয়াইন গ্লাসের মতো পণ্য কিনেছেন। কিংবা অন্যদের সঙ্গে ভাউচার ভাগ করেছেন বা বাজেটের বেশি খরচ করেছেন।”

তিনি আরও বলেন, মেটার সতর্কবার্তা পাওয়ার পর অনেকেই এ ধরনের কাজ বন্ধ করলেও, তিন মাস পরও কিছু কর্মী চাকরি হারিয়েছেন। যদিও কিছু কর্মী সতর্কবার্তার বিষয়টি স্বীকার করেছেন, আবার অনেকে বলেছেন, কোনো সতর্কবার্তা দেওয়া হয়নি।

জানা গেছে, মেটার হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং রিয়েলিটি ল্যাবসের কর্মীরাও ছাঁটাইয়ের শিকার হয়েছেন।

মেটার এক মুখপাত্র ভার্জকে জানান, মেটার কিছু টিম তাদের দীর্ঘমেয়াদি লক্ষ্য ও অবস্থানের সাথে মানিয়ে নিতে পদ পরিবর্তন করছে। এর অংশ হিসেবে কিছু টিমকে ভিন্ন স্থানে স্থানান্তর এবং কিছু কর্মীকে নতুন পদে নেওয়া হয়েছে। যখন কোনো পদ বাতিল হয়, তখন আমরা চাকরি হারানো কর্মীদের জন্য নতুন সুযোগ খুঁজে বের করার চেষ্টা করি