খৈয়াছড়া ঝর্ণায় পর্যটক প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা

প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২৪

মিরসরাই প্রতিনিধি:

মিরসরাই উপজেলার খৈয়াছড়া ঝর্ণায় একের পর এক দুর্ঘটনা ঘটছে। সর্বশেষ গত শুক্রবার ঝর্ণায় ঘুরতে এসে উপর থেকে পাথর পড়ে মাহবুব হাসান (৩০) নামের বেসরকারি এক ব্যাংক কর্মকর্তা নিহত হন। সেজন্য খৈয়াছড়া ঝর্ণা সংস্কার কাজ ও পর্যটকদের সুরক্ষা নিশ্চিতের জন্য শনিবার (২৯ সেপ্টেম্বর) থেকে সাময়িকভাবে ঝর্ণায় বন বিভাগের পক্ষ থেকে পর্যটক প্রবেশ বন্ধ ঘোষণা করা হয়েছে।

চট্টগ্রাম উত্তর বন-বিভাগের বারৈয়াঢালা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা আশরাফুল আলম বলেন, চলমান বিরূপ আবহাওয়া এবং সংস্কার কাজের জন্য খৈয়াছড়া ঝর্ণাটি সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। এর আগে শুক্রবার এ ঝর্ণায় উপর থেকে পাথর পড়ে এক ব্যাংক কর্মকর্তার মৃত্যু হয়। পানির সাথে পাথরগুলো ভেঙ্গে ভেঙ্গে উপর থেকে পড়ছে। সে কারণে ঝর্ণা থেকে ঝুঁকিপূর্ণ পাথর সরানোর কাজ চলছে।
তিনি আরও বলেন, শনিবার এবং রোববার র‍্যাম্পিংয়ে কাজ করেন এমন একটি অভিজ্ঞ টিম দিয়ে ঝর্ণার উপর থেকে মৃত পাথারগুলো সরানো হয়েছে। ঝর্ণার নীচে থাকা কূপটিতে পর্যটকদের গোসল করা কিংবা নামার প্রবেশ পথ বন্ধ করে দেওয়া হবে। সংস্কার কাজ শেষে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে পর্যটকদের জন্য খৈইয়াছড়া ঝর্ণা পুনরায় উন্মুক্ত করো দেওয়া হবে বলেও জানান এই কর্মকর্তা।

রেঞ্জ কর্মকর্তা বলেন, চট্টগ্রাম উত্তর বন-বিভাগের আওতাধীন অন্যান্য ঝর্ণায় পর্যটকদের প্রবেশ স্বাভাবিক থাকবে। ঝর্ণায় ভ্রমণের সময় বন বিভাগের কর্মচারী অথবা ট্যুরিস্ট গাইড সাথে নিয়ে ভ্রমণ করার অনুরোধ জানান তিনি।