গর্ভধারণ ছাড়াই দুধ দিচ্ছে গরু

প্রকাশিত: ৩:৪৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২৪

ফরিদপুর প্রতিনিধি:

তিন বছর বয়সী একটি বকনা গরু গর্ভধারণ ছাড়াই প্রতিদিন দুই লিটার করে দুধ দিচ্ছে। আর সেই দুধ নিয়মিত পান করছেন গরুর মালিকের পরিবার। এমন ঘটনা ঘটেছে ফরিদপুরের নগরকান্দা উপজেলার রামনগর ইউনিয়নের বিল্লাল কবিরাজের বাড়িতে।

অস্বাভাবিক ওই ঘটনায় এলাকায় কৌতূহলের জন্ম দিয়েছে। এই দৃশ্য দেখতে প্রতিদিন সকালে গরুর মালিকের বাড়িতে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ।
বিল্লাল কবিরাজের সঙ্গে কথা বলে জানা যায়, দেড় বছর আগে স্থানীয় হাট থেকে দেশি জাতের বকনা বাছুরটি কিনেন তিনি। বাছুরটি এখনও গর্ভধারণ করেনি। মাস দুয়েক আগে হঠাৎ লক্ষ্য করেন বাছুরের ওলানের বান ফুলে গেছে। পরে বান টেনে দেখা যায় দুধ বের হচ্ছে।

গরুর মালিক বলেন, প্রথম দিকে অল্প পরিমাণে দুধ পাওয়া গেলেও বর্তমানে নিয়মিত দুই লিটার করে দুধ পাচ্ছি। এই দুধ আমরা বিক্রি করি না, নিজেরাই খাই। তবে প্রতিবেশীরা মাঝে মধ্যে শখ করে কিছু দুধ নিয়ে খান।
তিনি বলেন, আমি একযুগ ধরে গরু লালন-পালন করছি। সবসময় একটা দুইটা গরু আমার পালে থাকে। তবে এমন গরু কখনো দেখেনি।

গরুটি দেখতে বিল্লাল কবিরাজের বাড়িতে আসা মানির হোসেন নামে এক ব্যক্তি বলেন, বাছুর জন্ম দেওয়া ছাড়াই বকনা বাছুর দুধ দিচ্ছে শুনে আমি বিষ্মিত হয়ে দেখেতে এসেছি। এরকম ঘটনা আমি আগে কখনও শুনিনি।

স্থানীয় বাসিন্দা আরদ আলী (৬৯) বলেন, আমার বয়সে এমন ঘটনা আগে দেখিনি। এমন অলৌকিক ঘটনা দেখতে প্রতিদিন মানুষ ভিড় করছে।

এ বিষয়ে নগরকান্দা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, হরমোনাল ইমব্যালেন্সের কারণে বকনা অবস্থায়ই দুধ আসা শুরু হয়েছে। মূলত গরুটির শরীরে অক্সিটোসিন হরমোনের পরিমাণ বেড়ে যাওয়ায় এমন ঘটনা ঘটেছে। তবে এই দুধ খেতে সমস্যা নেই। স্বাভাবিকভাবেই মানুষ খেতে পারবে।