চট্টগ্রামে ব্যবসায়ী হত্যা মামলায় ২ আসামির যাবজ্জীবন

প্রকাশিত: ৯:০৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২৩

চট্টগ্রাম প্রতিনিধি:
চট্টগ্রামে ছিনতাইকালে ছুরিকাঘাতে ব্যবসায়ীকে হত্যা মামলায় দুই আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম তৃতীয় অতিরিক্ত মহানগর ও দায়রা জজ আদালতের বিচারক মো. জসিম উদ্দিন এ রায় দেন। দণ্ডপ্রাপ্তরা হলেন- নগরীর বায়েজিদ বোস্তামী থানাধীন আতুরার ডিপো মৃধা পাড়া এলাকার আবু ছিদ্দিকের ছেলে মো. হাছান ও ঝালকাঠি জেলার নলছিটি থানাধীন বারই এলাকার মো. আসসাফ আলীর ছেলে আবু বক্কর খান রাজু। আজ বিকেলে নিউজ পোস্টকে রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের বেঞ্চ সহকারী নেছার আহম্মেদ।
তিনি বলেন, রায় ঘোষণার সময় আসামি হাছান আদালতে হাজির ছিলেন। তাকে সাজা পরোয়ানামূলে কারাগারে পাঠানো হয়। অন্যদিকে দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি আবু বক্কর খান রাজুর বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করেছেন আদালত।
মামলার নথি সূত্রে জানা গেছে, ২০০৪ সালের ১৩ আগস্ট দিনগত রাতে নগরীর সিরাজদ্দৌল্লা রোডে ছিনতাইয়ের শিকার হন ফার্মেসি ব্যবসায়ী কাজল চৌধুরী। ওই রোডের বাসার সামনে পৌঁছালে একটি সিএনজি অটোরিকশায় আসা ছিনতাইকারীরা তার হাতে থাকা ব্যাগ ছিনিয়ে নেয়। এসময় বাধা দিলে ছিনতাইকারীরা তার বুকে ও বগলে ছুরিকাঘাত করে ব্যাগে থাকা নগদ ২৭ হাজার ৩৭০ টাকা নিয়ে পালিয়ে যায়। এসময় কাজলের চিৎকারে তার ভাই ও বাসার দারোয়ান এলাকার লোকজন নিয়ে দুই ছিনতাইকারীকে হাতেনাতে আটক করে পুলিশে সোপর্দ করে। তবে কাজল চৌধুরী চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
এ ঘটনায় কাজলের স্ত্রী রতœা চৌধুরী বাদী হয়ে কোতোয়ালী থানায় ছিনতাই ও হত্যা মামলা দায়ের করেন। মামলা তদন্ত শেষে ২০০৬ সালের ৩০ মে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। ওই বছরের ২০ নভেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত। বিচারকাজে আদালত ১৯ জনের সাক্ষ্যগ্রহণ করে রায় দেন। রায়ে দুই আসামি হাছান ও রাজুর বিরুদ্ধে দণ্ডবিধির ৩০২ ও ৩৯৪ ধারার অভিযোগ প্রমাণিত হয়। আদালত ৩০২ ধারায় তাদের যাবজ্জীন কারাদণ্ডের পাশাপাশি ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। একই সঙ্গে ৩৯৪ ধারায় দুজনকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড, ১০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত।