চাকরিতে আবেদনের বয়স বৃদ্ধির দাবি: ১০ আন্দোলনকারীর জামিন মেলেনি

প্রকাশিত: ১১:১৭ অপরাহ্ণ, জুন ১২, ২০২৩

নিজস্ব প্রতিবেদক
সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করার অভিযোগে গ্রেপ্তার ১০ আন্দোলনকারীকে জামিন দেননি আদালত। আজ সোমবার (১২ জুন) বিকেলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মুহাম্মদ নুরুল হুদা চৌধুরীর আদালত শুনানি শেষে জামিনের আবেদন নামঞ্জুর করেন। ১০ আন্দোলনকারী হলেন—সাঈদ বাচ্চু, শরীফুল হাসান শুভ, আব্দুর রহমান, জাকির হোসেন, আরিফ হোসেন, আবু বক্কর সিদ্দিকী, তাসনিমুল হাসান অর্ণব, রাকিবুল হাসান, রোকন হোসেন এবং মামুন রশিদ রতন।

গতকাল রোববার (১১ জুন) মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) মো. আরিফ নেওয়াজ আসামিদের আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন। আসামিপক্ষের আইনজীবীরা জামিন শুনানির দিন সোমবার ধার্য করার আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে আদালত আসামিদের কারাগারে পাঠানোর আদেশ দিয়ে সোমবার জামিন আবেদনের ওপর শুনানির দিন ধার্য করেন। এদিন (সোমবার) আসামিদের পক্ষে ঢাকা বারের সভাপতি মিজানুর রহমান মামুন, ইসরাত জাহানসহ কয়েকজন জামিন চেয়ে শুনানি করেন। জামিন শুনানিতে মিজানুর রহমান মামুন বলেন, আন্দোলনকারীরা সকলেই পরীক্ষার্থী। চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলনরত অবস্থায় তাদের গ্রেপ্তার করা হয়। আগে তাদের বিরুদ্ধে কোনো মামলা নেই। জামিন পেলে তারা পলাতক হবেন না। যেকোনো শর্তে তাদের জামিন দেওয়া হোক। রাষ্ট্রপক্ষ থেকে জামিনের বিরোধিতা করা হয়৷ উভয় পক্ষের শুনানি শেষে আদালত জামিনের আবেদন নামঞ্জুর করেন। শাহবাগ থানার আদালতের সাধারণ নিবন্ধন শাখার সাব-ইন্সপেক্টর নিজাম উদ্দিন ফকির এসব তথ্য জানিয়েছেন।

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করাসহ তিন দফা দাবিতে গত শনিবার (১০ জুন) দুপুর থেকে প্রায় ৬ ঘণ্টা শাহবাগ মোড় অবরোধ করে রাখেন চাকরিপ্রত্যাশীরা। রাত ৮টার দিকে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। ওই সময় প্রায় ২০ জন আন্দোলনকারী আহত হন। সেখান থেকে ১০ জনকে আটক করে পুলিশ।