জি২০ সম্মেলন: এখন পর্যন্ত দিল্লিতে পৌঁছালেন যারা

প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক:

রাত পোহালেই ভারতের রাজধানী দিল্লিতে শুরু হবে জি২০’র ১৮তম শীর্ষ সম্মেলন। এতে অংশ নেবেন ইউরোপীয় ইউনিয়ন এবং আমেরিকাসহ বিশ্বের গুরুত্বপূর্ণ দেশের নেতারা। সম্মেলনে অতিথি দেশ হিসেবে আমন্ত্রণ পেয়েছে বাংলাদেশ। ইতোমধ্যে দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও আরও অনেক বিশ্বনেতা ইতোমধ্যে দিল্লিতে পা রেখেছেন।
দিল্লিতে পৌঁছালেন যারা

দিল্লিতে সবশেষ অবতরণ করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী এবং ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। স্ত্রী অক্ষতা মূর্তির সঙ্গে শুক্রবার নয়াদিল্লির পালাম এয়ারফোর্স বিমানবন্দরে অবতরণ করেন। এসময় তাদের উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন ভারতের ভোক্তা বিষয়ক, খাদ্য ও জনবন্টন প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে।

এছাড়াও পৌঁছেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা আহমেদ টিনুবু, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, ওমানের প্রধানমন্ত্রী হাইতাম বিন তারিক এবং মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার জগনাথ।
এছাড়াও ৯ এবং ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত এই সম্মেলনে ২৫ জনের বেশি বিশ্ব নেতা এবং তাদের সহকারী প্রতিনিধিরা অংশ নেবেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্মেলনে অংশ নিতে বৃহস্পতিবার ভারতের উদ্দেশে যাত্রা করেছেন। তার সঙ্গে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান, ডেপুটি চিফ অব স্টাফ জেন ও’ম্যালি ডিলন এবং ওভাল অফিসের পরিচালক অ্যানি টমাসিনিসহ এয়ার ফোর্স ওয়ানের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা রয়েছেন।

শীর্ষ সম্মেলনে উপস্থিতদের মধ্যে আরও থাকবেন ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস, চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আলবানিজ ও সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট এইচএইচ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান এবং ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা। তারা সকলেই তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে।

১০ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রাজিলের রাষ্ট্রপতি লুলার কাছে জি২০ প্রেসিডেন্সি হস্তক্ষেপ করবেন। পরবর্তী বছরের জন্য এই জোটের সভাপতিত্ব করবে ব্রাজিল। সেই হিসেবে লাতিন আমেরিকার দেশটির মেয়াদকাল শুরু হবে ১ ডিসেম্বর থেকে। জি২০ ১৯তম সম্মেলন আয়োজন করবে রিও ডি জেনেরো।