ডেঙ্গুতে আরও দুজনের মৃত্যু: চলতি বছরে মৃতের সংখ্যা ৬৪

প্রকাশিত: ১১:৫৮ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও দুজনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৬১ ডেঙ্গুরোগী। বর্তমানে হাসপাতালে ভর্তি মোট রোগীর সংখ্যা দুই হাজার ১২৯ জন। এদিকে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ জনে। আজ বৃহস্পতিবার (৬ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গতকাল বুধবার (৫ জুন) সকাল ৮টা থেকে বৃহস্পতিবার (৬ জুলাই) সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৬১ জন রোগী। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৪৩৩ জন ও ঢাকার বাইরের ২২৮ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৬ জুলাই পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১১ হাজার ১১৬ জন। তাদের মধ্যে রাজধানীতে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৮৯৯ জন। আর ঢাকার বাইরে অন্য বিভাগের হাসপাতালে ভর্তি হয়েছেন ৩২১৭ জন। অন্যদিকে একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৮৯৩২ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৬৩৫৯ জন এবং ঢাকার বাইরে ২৫৬৪ জন।

এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে দেশের ইতিহাসের সর্বোচ্চ ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়। একইসঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ঢাকার দুই সিটিতে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এতে করে জনমনে আতঙ্ক বাড়ছ। ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি নগরবাসীকে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞর। তবে ঢাকার দুই সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ বলছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে যা যা করণীয় সিটি কর্পোরেশনের তরফ থেকে সব ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে। এর বাইরেও ডেঙ্গু নিয়ন্ত্রণে এডিসের লার্ভা নির্মূলে ঢাকার দুই সিটিতে নিয়মিত অভিযান চলছে।