ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশিত: ৪:৪৯ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২৪

বন্যা আক্তার:

ফ্যাসিবাদের আমলে সংঘটিত সকল অন্যায়ের বিচার, জুলাই গণহত্যার বিচার এবং ফ্যাসিস্ট আওয়ামী লীগ-ছাত্রলীগসহ তাদের সকল অঙ্গ সংগঠনকে নিষিদ্ধের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুর সাড়ে পৌনে একটায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদ ভবন সংলগ্ন মহুয়া মঞ্চ থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়।
এরপর দুপুর একটায় ঢাকা-আরিচা মহাসড়কের আরিচাগামী লেনে অবরোধ শুরু করেন শিক্ষার্থীরা। সেখানে ২০ মিনিট অবরোধের পর অবরোধ তুলে নেন তারা। এ সময় আরিচাগামী লেনে তীব্র যানজটের সৃষ্টি হয়। তবে জরুরি পরিষেবার যান চলাচল স্বাভাবিক ছিল।

অবরোধ চলাকালে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ৫০তম ব্যাচের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বাপ্পি বলেন, ‘যে স্বৈরাচার আমাদের ওপর চেপে বসেছিল, শত শত শহীদের রক্তের বিনিময়ে তাদের হটিয়েছি। কিন্তু স্বৈরাচারের দোসররা এখনো কিভাবে ক্ষমতায় বসে থাকে? অন্তর্র্বতীকালীন সরকার কি করছে আমরা জানিনা। শত শত রক্তের বিনিময়ে আমরা যে স্বাধীনতা অর্জন করেছি স্বৈরাচারের দোসররা সেই অর্জনকে বৃথা করার চেষ্টা করছে। তবে তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না। যারা এই দোসরদের এখনো প্রশ্রয় দিচ্ছে তাদেরকেও জবাবদিহিতার আওতায় নিয়ে আসতে হবে। গতকাল আমাদের সহযোদ্ধা আরমানের ওপর কিশোরগঞ্জে ছাত্রলীগ হামলা চালিয়েছে। তাদেরকেও বিচারের আওতায় নিয়ে আসতে হবে।’

ভূগোল ও ‍পরিবেশ বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী জোবায়ের শাবাব বলেন, ‘আমাদের যেসব ভাই-বোনেরা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত হয়েছেন তাদের বাবা-মায়ের চোখের পানি এখনো শুকায়নি। গতকালকেও কিশোরগঞ্জে আমাদের সহযোদ্ধার ওপর ফ্যাসিস্টের সহযোগীরা হামলা করেছে। জুলাই বিপ্লবে ছাত্র-জনতা হত্যার সাথে জড়িত আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও অভিযুক্ত পুলিশদের বিরুদ্ধে অন্তর্র্বতী সরকারের পক্ষ থেকে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। আমি অন্তর্র্বতী সরকারের প্রতি দ্রুততম সময়ের মধ্যে জুলাই গণহত্যায় জড়িত সকলকে আইনের আওতায় নিয়ে আসার দাবি জানাচ্ছি।’

অবরোধ চলাকালীন সমাবেশে বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের ৫০তম ব্যাচের শিক্ষার্থী জিয়া উদ্দিন আয়ানের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, মার্কেটিং বিভাগের শিক্ষার্থী ইমরান শাহরিয়ার এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী সোয়াইব হাসান প্রমুখ।