ঢাকার ভোটকেন্দ্র পাহারা দিচ্ছে পুলিশ-আনসার, নজরদারিতে গোয়েন্দারা

প্রকাশিত: ৩:২৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ৭, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

রাত পোহালেই (রবিবার, ৭ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে। ব্যালট পেপার বাদে ভোটের সকল সরঞ্জাম এরইমধ্যে কেন্দ্রে পৌঁছানো হয়েছে। এছাড়া যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের আগের রাতে (শনিবার, ৬ জানুয়ারি) ঢাকার সকল ভোটকেন্দ্রে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করেছে প্রশাসন। প্রতিটি কেন্দ্রের ভেতরে-বাইরে কড়া পাহারায় রয়েছেন পুলিশ ও আনসার সদস্যরা। রাস্তায় টহল দিচ্ছেন সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) স্ট্রাকিং ফোর্স। র‌্যাব সদস্যরাও সড়কে টহল দিচ্ছেন। এছাড়া সাদা পোশাকে নজরদারি করছেন গোয়েন্দারাও। রাজধানীর বিভিন্ন আসনের ভোটকেন্দ্র ঘুরে এমন চিত্র দেখা গেছে।

শুক্রবার (৫ জানুয়ারি) রাতে রাজধানীর বাইরে দেড় ডজনের বেশি ভোটকেন্দ্রে নাশকতার ঘটনা ঘটছে। ফলে ঢাকার কেন্দ্রগুলোতে সতর্ক নজর ছিল প্রশাসনের। গত রাতে ট্রেনে নাশকতা হলেও এদিন রাজধানীর কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। প্রার্থীরা পোলিং এজেন্টদের দায়িত্ব বুঝিয়ে দেওয়ার পাশাপাশি নিজেদের কাজে ব্যস্ত থাকতে দেখা গেছে।

দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপিসহ বেশ কিছু দল নির্বাচন বর্জন করে ভোট প্রতিহত করতে হরতাল পালন করেছে শনিবার (৬ জানুয়ারি)। একই কর্মসূচি পালন করবে ভোটের দিন রবিবারও (৭ জানুয়ারি)। এসব দল ভোটারদের ভোট দিতে নিরুৎসাহিত করে লিফলেট বিতরণ করেছে। এর বিপরীতে আওয়ামী লীগ প্রার্থীরা তাদের প্রচারণায় ভোটারদের কেন্দ্রে এসে উৎসবের আমেজে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। দলটির নেতারা জানিয়েছেন, ভোটের দিন সতর্ক নজরদারি করবেন নেতাকর্মীরা, যাতে যাতে ভোটারদের বাধা দিতে না পারে।

রাজধানীর মিরপুরে শনিবার রাতে দুটি ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে ভেতরে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও নির্বাচন কর্মকর্তারা বিভিন্ন কাজে ব্যস্ত। কোথাও খোশগল্পে মশগুল অনেকে। বিকালের মধ্যে প্রস্তুতি সম্পন্ন হওয়ায় কোথাও কোথাও নির্বাচন সংশ্লিষ্টরা রাতে ঘুমানোর প্রস্তুতি নিচ্ছিলেন।

মিরপুর-১১ নম্বরের এফ ব্লকের প্রগতি সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে কথা হয় প্রিসাইডিং অফিসার মো. শামসুজ্জামানের সঙ্গে। তিনি বলেন, আমাদের প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শীতের বেলা, তাই বিকালের মধ্যেই আমরা সব রেডি করে ফেলেছি। এই কেন্দ্রে মোট ভোট ৪ হাজার ৫০০।

মিরপুর ৬ নম্বর সেকশনের ইসলামিয়া হাই স্কুল কেন্দ্রের প্রিসাইডিং অফিসার চৌধুরী শরিফ জামান বলেন, আমাদের সব প্রস্তুতি সম্পন্ন। আশা করি, শনিবার একটা সুষ্ঠু নির্বাচন উপহার দিতে পারবো। এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৫ হাজার ১৭৭। পুরুষ ভোটার ২ হাজার ৪৯০ আর নারী ভোটার ২ হাজার ৬৮৭।

এদিকে, মোহাম্মদপুর, আদাবর ও শেরেবাংলানগর এলাকায় সন্ধ্যার পর ভোটকেন্দ্রগুলো ঘুরে দেখা গেছে, পুলিশ ও আনসার সদস্যরা কেন্দ্রের বাইরে ও ভেতরে পাহারা দিচ্ছেন। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর স্ট্রাইকিং টহল দল সন্ধ্যার পর থেকে কেন্দ্রগুলো ঘুরে ঘুরে পাহারা দিচ্ছেন। কেন্দ্রগুলোকে এসবিসহ গোয়েন্দাসংস্থার সদস্যরা নজরদারি করছেন।

রাতে মোহাম্মদপুরের মোহাম্মদী হাউজিং প্রধান সড়কের মোহাম্মদী আশরাফুল মাদারিস ও এতিমখানা নারী ভোটকেন্দ্র পাহারা দিচ্ছেন পুলিশ ও আনসার সদস্যরা। কেন্দ্র পাহারারত পুলিশের সাব-ইন্সপেক্টর (এসআই) হাফিজুর রহমান বলেন, এই কেন্দ্রে নিরাপত্তা নিয়ে কোনও সমস্যা হবে না। আমরা রাতভর পাহারায় রয়েছি। তাছাড়া স্ট্রাইকিং টহল টিম রয়েছে, সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

মোহাম্মদী হাউজিং লিমিটেডের ৬ নম্বর রোডের কাছের ভোটকেন্দ্রে গিয়ে দেখা গেছে, পুলিশ ও আনসার সদস্যরা কেন্দ্র পাহারা দিচ্ছেন। পুলিশের স্পেশল ব্রাঞ্চের সদস্যরা কেন্দ্রে নজরদারি করছেন। এছাড়া গোয়েন্দা সংস্থার সদস্যরা নজদারিতে রেখেছে কেন্দ্রটি।

কর্তব্যরত কেন্দ্রে দায়িত্বরত পুলিশের সার্জেন্ট দুর্জয় হাসান অপু বলেন, নিরাপত্তা নিশ্চিত করতে আমরা প্রস্তুত রয়েছি। গোয়েন্দা সংস্থার সদস্যরা কেন্দ্রে নজরদারিতে রয়েছে। এছাড়া রয়েছে পুলিশের স্ট্রাইকিং টিম। আশা করি কোনও সমস্য হবে না। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী কাল ভোট শুরুর নির্ধারিত সময়ে ব্যালট কেন্দ্রে নিয়ে আসা হবে। তারপর ভোটগ্রহণ শুরু হবে।

বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, ব্যালট রাতে না আনায় ভোট গ্রহণে সংশ্লিষ্ট প্রিজাইডং অফিসার, পোলিং অফিসাররা কেন্দ্রে আসেননি। পুলিশ জানায়, কাল ভোট শুরুর নির্ধারিত সময় আগেই ভোট কেন্দ্রে সংশ্লিষ্টরা পৌঁছে যাবেন।

ঢাকা-৮ আসনের ভোট কেন্দ্রগুলোর মধ্যে রয়েছে-উদয়ন উচ্চ বিদ্যালয়, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের এনএক্স ভবন। ৬ জানুয়ারি শনিবার রাত ১০টায় কেন্দ্রগুলোতে গিয়ে দেখা গেছে অতিরিক্ত কোনও নিরাপত্তা ব্যবস্থা করা হয়নি। অন্যান্য নির্বাচনের সময় এসব কেন্দ্রের সামনে সশস্ত্র পুলিশ পাহারা থাকলেও এবারের নির্বাচনকে সামনে রেখে এসব কেন্দ্রে কোনও নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়নি।

ঢাকা-৯ আসনের দক্ষিণ বনশ্রী মডেল হাই স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন ভোটকেন্দ্র ঘুরে দেখা যায়, ভোটকেন্দ্রের ভেতরে এবং বাইরে পুলিশ ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করছেন। আশপাশের এলাকায় সতর্ক নজর রাখছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তারা বলেছেন, নির্বাচনি দায়িত্ব যথাযথভাবে পালন করছেন।

এ আসনে আওয়ামী লীগের প্রার্থী সাবের হোসেন চৌধুরী। তার নির্বাচনি দায়িত্বে থাকা ২ নং ওয়ার্ডের কো-অর্ডিনেটর শহিদুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা নির্বাচনি দায়িত্ব পালন করছি। এখানে ৪টি কমিটিতে ৬০ জন সার্বক্ষণিক সতর্ক পাহারায় আছে, যাতে ভোটকে কেন্দ্র করে কেউ ঝামেলা পাকাতে না পারে। আমরা জোর করে কাউকে ভোটকেন্দ্র আনবো না। কাউকে ভোটারদের বাধা দিতেও দেবো না।

ঢাকা-৬ আসন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ার্ড-৩৪, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৫ ও ৪৬ নিয়ে গঠিত। মোট ভোটার ২ লাখ ৮১ হাজার ৫১৫। নারী ভোটার ১ লাখ ৩৩ হাজার ৭০৬ এবং পুরুষ ভোটার ১ লাখ ৪৭ হাজার ৮০৭। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২ জন। মোট প্রার্থী ৭ জন। নৌকা প্রতীকে মোহাম্মদ সাইদ খোকন, আম প্রতীকে আবু হামিদুর রেজা খান ভাসানী, বাইসাইকেল প্রতীকে সৈয়দ নাজমুল হুদা, মাছ প্রতীকে আমিনুল ইসলাম সরকার, সোনালী আঁশ প্রতীকে কাজী সিরাজুল ইসলাম, ছড়ি প্রতীকে আকতার হোসেন এবং মিনার প্রতীকে রবিউল আলম মজুমদার।

পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র ঘুরে দেখা যায় প্রস্তুত হচ্ছে কেন্দ্র। পুলিশ, আনসারসহ অন্যান্য বাহিনীর সকলেই প্রস্তুত রয়েছেন। বাঁশ দিয়ে সিরিয়াল করে লাইন করা হচ্ছে পুরুষ ও মহিলা ভোটারদের জন্য। প্রিজাইডিং অফিসার এবং অন্যান্যদের জন্য থাকার ব্যবস্থা রয়েছে। ব্যবস্থা করা হয়েছে প্রয়োজনীয় খাবার এবং পানীয়র। এই কেন্দ্রে মোট ভোটার রয়েছে ২ হাজার ৬৬৬। এর মধ্যে নারী ভোটার ১ হাজার ২৫২ এবং পুরুষ ভোটার রয়েছেন ১ হাজার ৪১৪ জনরাখা

পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মো. মুহিব্বুল্লাহ বলেন, কেন্দ্র ভোটগ্রহণের জন্য প্রস্তুত করা হয়েছে। কাল সকাল থেকে সুষ্টু ভোটগ্রহণ শুরু হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে মিলে আমরা কাজ করছি। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে আমরা প্রস্তুত রয়েছি।

এদিকে দল বেঁধে কেন্দ্রের চারপাশে শোডাউন দিতে দেখা যায় ঢাকা-৬ আসনের প্রার্থী সাঈদ খোকনের সমর্থকদের। কবি নজরুল সরকারি কলেজ কেন্দ্রে গিয়ে দেখা যায় কবি নজরুল কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা কেন্দ্রের ভেতরে বসে আড্ডা দিচ্ছেন। পরবর্তীতে একজন পুলিশ কর্মকর্তা কয়েকজনকে বের করে দিলেও পরে নেতাকর্মীরা আবার কেন্দ্রে অবস্থান করেন।

শনিবার (৬ জানুয়ারি) রাতে রাজধানীর বেইলি রোডে সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ভোটকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এ সময় তিনি বলেন, আগামীকাল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সামগ্রিক নিরাপত্তা ব্যবস্থা চূড়ান্ত করা হয়েছে। আমাদের পুলিশ সদস্যরা আজ রাত থেকেই কেন্দ্রে কেন্দ্রে অবস্থান করছে। আপনারা নিরাপদে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন, পুলিশ আপনাদের পাশে আছে। আশা করছি, আমরা উৎসবমুখর পরিবেশে একটি সুন্দর নির্বাচন উপহার দিতে পারবো।

আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, আগামীকাল সকল নাগরিক ভোটাধিকার প্রয়োগের জন্য কেন্দ্রে আসবেন। নির্বাচনি দায়িত্ব পালনের জন্য পুলিশ-আনসার, প্রিসাইডিং অফিসার, পুলিং অফিসাররা কেন্দ্রে চলে এসেছেন। সশস্ত্র বাহিনী, বিজিবি, র‌্যাব মোতায়েন করা হয়েছে। ম্যাজিস্ট্রেট, প্রশাসন’সহ আমরা সকলে মিলে নির্বাচন কমিশনের অধীনে দায়িত্ব পালন করবো। আশা করি সুষ্ঠুভাবে নির্বাচনি দায়িত্ব যথাযথভাবে পালন করতে সক্ষম হবো।

এর আগে শনিবার (৬ জানুয়ারি) বিভিন্ন নির্বাচন কেন্দ্র পরিদর্শন ও নির্বাচন কেন্দ্রে নেওয়া নিরাপত্তা ব্যবস্থা ও র‍্যাবের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে মিরপুর-২ এর মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন র‍্যাব মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন। এ সময় তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে এমন কোনও হুমকি তৈরি হয়নি, এমন কোনও আশঙ্কা নেই যে মানুষ নির্ভয়ে ভোট কেন্দ্রে আসতে পারবে না। শুধু র‍্যাব ফোর্সেস না, সব আইন-শৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে। এখন পর্যন্ত সারা দেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি চমৎকার, স্বাভাবিক। ভোটাররা নির্বিঘ্নে ভোটকেন্দ্রে আসতে পারবেন বলে আমি মনে করি।