ঢাবির অধ্যাপকের কক্ষ দখলদারিত্বের প্রতিবাদে শিক্ষক-শিক্ষার্থীর সমাবেশ

প্রকাশিত: ৮:৫০ অপরাহ্ণ, জুন ১৪, ২০২৩

ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়(ঢাবি) থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের এক শিক্ষক অধ্যাপক ড. ইসরাফিল শাহীন এর কক্ষ অন্যায়ভাবে দখলের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে ওই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।
বুধবার (১৪ জুন) বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ বিক্ষোভ সমাবেশ করেন তারা। পরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বরাবর একটি স্মারকলিপি দেন শিক্ষার্থীরা।
সমাবেশে বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন বলেন, বারবার আমাদের কাছে চিঠি আসে, বার বার আমরা চিঠি দিয়ে জানিয়েছি এটা দখল কেন অযৌক্তিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটা সৌন্দর্য আছে, ভদ্রতার মানদণ্ড আছে। এটা কেমন ভদ্রতা! এই ধরনের কাজ আমাদের মর্মাহত করেছে। একটি বিভাগকে সুবিধা দেওয়ার জন্য আরেকটি বিভাগের পাঠ কার্যক্রমকে বাধাগ্রস্ত করা হচ্ছে।

বিভাগের অধ্যাপক ড. আহমেদুল কবির বলেন, আজকে আমাদের এখনে দাঁড়ানোর কথা না, ক্লাসে থাকার কথা। আমরা দীর্ঘদিন ধরে প্রশাসনকে জানিয়ে এসেছি ২০ বছর ধরে একজন অধ্যাপক বিভাগের সৃষ্টিলগ্ন থেকে এই রুমে বসেন। আরেকটি বিভাগের রুম বড় করার জন্য এই রুম সিলগালা করে দেওয়া হলো। এটা জ্ঞানের ওপরে আঘাত, সংস্কৃতির উপরে মৌলবাদের আঘাত।

প্রতিবাদ কর্মসূচিতে থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়নের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক কাজী তামান্না হক সিগমা, তানভীর নাহিদ খান সহ বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা।