তাপপ্রবাহ ব্যবস্থাপনায় রেড ক্রিসেন্টের জাতীয় কর্মশালা

প্রকাশিত: ৬:০১ অপরাহ্ণ, মে ৫, ২০২৪

মোঃ সাইফুল ইসলামঃ 

তাপপ্রবাহ ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)। কর্মশালায় বাংলাদেশে তাপপ্রবাহের মাত্রা ও এর প্রভাব হ্রাসে করণীয়গুলো চিহ্নিত করাসহ স্থানীয় ও জাতীয় পর্যায়ে তাপপ্রবাহ সম্পর্কিত অংশীজনদের কার্যক্রমকে আরও সমন্বিতভাবে এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।

রোববার (৫ মে) রাজধানীর সিক্স সিজনস হোটেলে বিডিআরসিএস ও জার্মান রেডক্রসের সহযোগিতায় বিভিন্ন পর্যায়ের অংশীদারদের উপস্থিতিতে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে তাপপ্রবাহের যে উদ্ভূত পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা খুবই উদ্বেগজনক। চরম বিপদাপন্ন এ পরিস্থিতি মোকাবিলায় সরকারের পাশে থাকতে সবার প্রতি আহ্বান জানাচ্ছি।

প্রতিমন্ত্রী বলেন, তাপপ্রবাহকে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা নীতিতে অন্তর্ভুক্ত করে কার্যকর ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এর প্রভাব হ্রাস করতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে বর্তমান সরকার। এছাড়াও বাংলাদেশে তাপপ্রবাহের ক্রমবর্ধমান সংকট মোকাবিলায় সরকারের সহযোগী হিসেবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

কর্মশালার সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. এম ইউ কবীর চৌধুরী। সভাপতির বক্তব্যে তিনি বলেন, তাপপ্রবাহে আগাম সতর্কতা সমীক্ষার মাধ্যমে দরিদ্র মানুষের বিপদগুলো চিহ্নিত করে একটি কর্মপরিকল্পনা তৈরি করতে সক্ষম হয়েছে বিডিআরসিএস। সেই মোতাবেক আমাদের সর্বোচ্চ সামর্থ্য দিয়ে আমরা তা মোকাবিলায় কাজ করছি। কিন্তু আমাদের একার পক্ষে ভয়াবহ এ পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব নয়।

রেড ক্রিসেন্ট চেয়ারম্যান বলেন, সরকারি ও বেসরকারি পর্যায়ের সব অংশীজনের সম্মিলিত প্রয়াসে একটি সমন্বিত কৌশলই পারে এর প্রভাবে কমিয়ে বিপদগ্রস্ত মানুষের দুর্দশা লাঘব করতে। আমি আশাবাদী তাপপ্রবাহের প্রভাব মোকাবিলা ও হ্রাস করার মধ্য দিয়ে জীবন ও জীবিকা রক্ষায় আমাদের সবার প্রচেষ্টা চলমান থাকবে।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান, বিডিআরসিএসের মহাসচিব কাজী শফিকুল আযম ও আইএফআরসির হেড অব ডেলিগেশন আলবার্টো বোকানেগ্রা। এছাড়াও সোসাইটির উপ-মহাসচিব সুলতান আহমেদ, আর্শট রকফেলার ফাউন্ডেশনের ঢাকায় নিয়োজিত চিফ হিট অফিসার বুশরা আফরিন, সোসাইটির বিভিন্ন বিভাগের পরিচালক, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, আইসিডিডিআরবি, ঢাকা বিশ্ববিদ্যালয়, সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এবং বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধি।

এর আগে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, আবহাওয়া অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর ও রাজশাহী সিটি কর্পোরেশনের প্রতিনিধিরা এ সংক্রান্ত তাদের নিজ নিজ কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন। কর্মশালায় উপস্থিত অংশীজনদের উন্মুক্ত আলোচনায় উঠে আসে তাদের অভিজ্ঞতা ও সীমাবদ্ধতা।