দুদকের মামলা থেকে অব্যাহতি পেলেন আনিস আহমেদ

প্রকাশিত: ৩:১৯ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলা থেকে অব্যাহতি পেয়েছেন এমজিএইচ গ্রুপের প্রতিষ্ঠাতা ও চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) আনিস আহমেদ গোর্কি।
দুদকের দায়ের করা মামলা প্রত্যাহারের জন্য আবেদন করা হলে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আস সামছ জগলুল হোসেন এক আদেশে আবেদন মঞ্জুর করেন। একই আদেশে দুদকের দায়ের করা মামলার দায় থেকে আনিস আহমেদকে অব্যাহতি প্রদান করা হয়।
আদালত জানায়, রাষ্ট্রপক্ষের পিপি মামলা প্রত্যাহারপূর্বক আসামিকে মামলার দায় হতে অব্যাহতি প্রদানের একটি পত্র আদালতে দাখিল করেছেন। আদালতের মাধ্যমে মামলাটি প্রত্যাহার করা হলে এ মামলায় জব্দকৃত আলামত ফেরত প্রদানের আদেশ দেয়ার বিষয়টি উল্লেখ করা হয়।

ঢাকা মহানগর স্পেশাল জজ আদেশে বলা হয়, দ্য কোড অফ ক্রিমিনাল প্রসিডিউর ১৮৯৮ ধারা এবং দা ক্রিমিনাল ল আমেন্ডমেন্ট অ্যাক্ট ১৯৯৮ এর ১০(৪) ধারা অনুযায়ী এই মামলার আসামি আনিস আহমেদের বিরুদ্ধে প্রসিকিউশন প্রত্যাহার করা হলো। এছাড়া একই আদেশে আনিস আহমেদকে দুর্নীতি দমন কমিশন আইন এবং মানিলনডারিং প্রতিরোধ আইনের অভিযোগের দায় হতে অব্যাহতি প্রদান করা হয়েছে। সেই সাথে এই মামলায় জব্দকৃত আলামত বিধি মোতাবেক ফেরত প্রদানের জন্য তদন্তকারী কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।
এর আগে আনিস আহমেদের বিরুদ্ধে ২০২২ সালের ডিসেম্বরে দুদক মামলাটি করে। আনিস আহমেদ একজন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ব্যবসায়ী এবং নিয়মিত করদাতা। তিনি দেশে ব্যাপকভাবে দাতব্য কাজ পরিচালনা করেন। তিনি এবং তার স্ত্রী মিলে সুহানা অ্যান্ড আনিস আহমেদ ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। সম্প্রতি বৈষম্য বিরোধী আন্দোলনে আহত ২১০ জন শিক্ষারথীর চিকিৎসার দায়িত্ব নিয়েছে ফাউন্ডেশনটি। এছাড়া ফাউন্ডেশনটি শিক্ষার উন্নয়নসহ নানা ধরনের সামাজিক কর্মকান্ডের সঙ্গে যুক্ত।