দুর্গাপূজায় সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টাকারীরা শনাক্ত: র‌্যাব

প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২৩

সাইফুল ইসলাম:
বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে চলছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। দুর্গাপূজায় যেকোনো অপ্রীতিকর ঘটনা রুখে দিতে কঠোর নজরদারিতে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরই মধ্যেই দেশের দুটি পূজামণ্ডপে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার চেষ্টা করছিল দুটি দল। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দুটি মণ্ডপ থেকে দুই দলের সন্দেহভাজন কয়েকজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করছে র‌্যাব। আজ সোমবার (২৩ অক্টোবর) দুপুরে রাজধানীর গুলশান-বনানী সার্বজনীন পূজামণ্ডপে পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।
তিনি বলেন, দুর্গাপূজায় এখন পর্যন্ত সফলভাবে র‌্যাব দায়িত্ব পালন করতে সক্ষম হয়েছে। এরই মধ্যে দেশের দুই স্থানে স্বার্থান্বেষী মহল সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে চেয়েছিল। সেটি র‌্যাব শনাক্ত করে তাদের আটকের পর জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।


কমান্ডার খন্দকার আল মঈন বলেন, র‌্যাবসদর দপ্তর থেকে এলাকাভিত্তিক নিরাপত্তা ব্যবস্থা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। একশ্রেণির স্বার্থান্বেষী মহল গুজব ছড়ানোর চেষ্টা করে। তাদের আইনের আওতায় আনতে র‌্যাবের সাইবার ইউনিট কাজ করছে।
তিনি আরও বলেন, দুস্কৃতকারী ও স্বার্থান্বেষী মহল কর্তৃক কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা সংঘটিত করার চেষ্টা করলে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। হিন্দু সম্প্রদায় যেন নিরাপদ ও নির্বিঘেœ শারদীয় দুর্গাপূজা উদযাপন করতে পারে এ জন্য র‌্যাব ফোর্সেস অত্যন্ত নিষ্ঠা ও সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছে।
কমান্ডার মঈন বলেন, এখন পর্যন্ত জঙ্গি বা নাশকতার হামলা নেই। সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যেকোনো ধরনের অপতৎপরতারোধে কাজ চলছে। প্রতিটি বিসর্জনসহ এখনো যতটুকু সময় আছে এ সময়ে সারাদেশে স্পেশাল নিরাপত্তা প্রয়োজন হলে র‌্যাব দেবে। মণ্ডপে আগত নারী দর্শনার্থীরা ইভটিজিং কিংবা হেনস্তার শিকার না হয় সে জন্য গোয়েন্দা নজরদারি চলমান রয়েছে। প্রতীমা বিসর্জনের দিন রাজধানী ঢাকাসহ সারাদেশে নিরাপত্তায় নিয়োজিত রয়েছে র‌্যাবের গোয়েন্দা ইউনিটসহ পোশাকধারী র‌্যাব সদস্যরা।