নকল নবীশদের চাকরি স্থায়ীকরণের দাবি

প্রকাশিত: ১:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

সারা বাংলাদেশে সাব-রেজিস্ট্রি অফিসে কর্মরত ১৬ হাজার ২৪৬ জন নকল নবীশদের চাকরি স্থায়ী করার দাবি জানিয়েছে বাংলাদেশ এক্সট্রা মোহর অ্যাসোসিয়েশন।

বুধবার (২৩ অক্টোবর) প্রেস ক্লাবের সামনে আয়োজিত অবস্থান কর্মসূচিতে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে মহান সংসদসহ সরকারের বিভিন্ন পর্যায়ের ব্যক্তি ও কর্মকর্তারা নকল নবীশদের চাকরি জাতীয়করণের আওতায় আনার ঘোষণা দিয়েছিলেন। এরপর বহু সরকারের পালাবদল ঘটে। কিন্তু নকল নবীশদের খোঁজ কেউ রাখেনি।

তারা বলেন, দেশের বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, হাইকোর্ট, সুপ্রিম কোর্টের নকল নবীশ মিডওয়াইফারি নার্সদেরকেও রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করা হয়েছে। কিন্তু আইন মন্ত্রণালয়ের নিবন্ধন অধিদপ্তরের নকল নবীশদের বিষয়টি আজও সংশ্লিষ্ট দপ্তর আমলে নেননি। নকল নবীশরা সরকারি কোনো বেতন ভাতা পান না। সমাজের মানুষ জানে তারা সরকারি চাকরি করেন। কিন্তু বাস্তবে নকল নবীশরা জমির দলিলের এক পৃষ্ঠা বালামে লেখলে মাত্র ২৪ টাকা মঞ্জুরি পায়। প্রকৃতপক্ষে এক পৃষ্ঠা বালাম লেখার জন্য জনগণের কাছ থেকে সরকার রাজস্ব নেয় ৪০ টাকা। সেখান থেকে নকল নবীশদের দেওয়া হচ্ছে ২৪ টাকা। বাকি ১৬ টাকা রাজস্ব খাতে জমা হচ্ছে। নকল নবীশদের টাকা দিয়েই তাদের চাকরি স্থায়ীকরণ করা সম্ভব। নকল নবীশদের দীর্ঘদিনের দাবি চাকরি স্থায়ী করা হোক। কিন্তু সরকারের সংশ্লিষ্ট মহলে বিষয়টি নিয়ে কথা বলার অভাবে আমরা আজও অন্ধকারেই রয়ে গেছি।

বাংলাদেশ এক্সট্রা মোহর অ্যাসোসিয়েশনের সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আল আমিন ও সহ-সভাপতি শেখ এনামুল হাসান রুমেল প্রমুখ।