ননএমপিওভুক্ত প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি

প্রকাশিত: ৬:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২৪

মৌলভীবাজার প্রতিনিধি:

স্বীকৃতিপ্রাপ্ত সব ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্ত করার দাবি জানিয়েছেন মৌলভীবাজার জেলার শিক্ষক নেতারা। এই দাবির পরিপ্রেক্ষিতে শিক্ষক-কর্মচারী পরিষদের পক্ষ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে একটি স্মারকলিপি দেওয়া হয়েছে প্রধান উপদেষ্টা বরাবর।

বুধবার দুপুরে জেলা প্রশাসকের পক্ষে এই স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মেহনাজ ফেরদৌস। এ সময় ননএমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী পরিষদ মৌলভীবাজার জেলা শাখার সভাপতি সজল দেবনাথ, সম্পাদক সুজেল মিয়াসহ অন্যান্য শিক্ষক উপস্থিত ছিলেন।
শিক্ষক-কর্মচারী পরিষদের দেওয়ার স্মারকলিপি থেকে জানা যায়, শিক্ষা কারিকুলাম এবং শিক্ষার্থীদের পাঠদান প্রক্রিয়া সরকারি, এমপিও, ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানে অভিন্ন হলেও ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সরকারি বেতন-ভাতা থেকে বঞ্চিত। কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের বয়স ২৫ বছর পেরিয়ে গেলেও অনেক শিক্ষক ও কর্মচারী বিনা বেতনে অবসরে চলে গেছেন। এমপিওভুক্তি একটি চলমান প্রক্রিয়া।

সরকার প্রতিবছর শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার কথা। গত সরকার রাজনৈতিক বিবেচনায় নির্বাহী আদেশে কিছু শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করলেও বঞ্চিত হয়েছে অনেক প্রতিষ্ঠান। এ সময় নেতারা বৈষম্যের শিকার এসব প্রতিষ্ঠানের এমপিওভুক্তির বিষয়ে কার্যকর প্রদক্ষেপ নেওয়ার আহ্বান জানান সরকারের প্রতি।