নির্দেশনা উপেক্ষা করে পয়লা বৈশাখে উদীচীর অনুষ্ঠান অনাকাঙ্ক্ষিত

প্রকাশিত: ২:৪৯ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০২৪

মোঃ সাইফুল ইসলামঃ 

জননিরাপত্তার স্বার্থে সরকারের জারি করা নির্দেশনা উপেক্ষা করে পয়লা বৈশাখে উদীচীর অনুষ্ঠান আয়োজন এবং এটিকে কেন্দ্র করে নেতিবাচক বিবৃতি দেওয়া অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত।

সোমবার (১৫ এপ্রিল) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সরকারের নির্দেশনা উপেক্ষা করে পয়লা বৈশাখে সন্ধ্যা ছয়টার পর উদীচীর অনুষ্ঠান আয়োজন ও এ বিষয়ে দেওয়া বিবৃতি প্রসঙ্গে তিনি এ কথা বলেন।উল্লেখ্য, বর্ষবরণের জন্য সরকারের বেঁধে দেওয়া সময় মানেনি বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। বেঁধে দেওয়া সময়ের পরও সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে সংগঠনটি।

পয়লা বৈশাখে বর্ষবরণ অনুষ্ঠানের সময় সংকোচনের প্রতিবাদে রোববার (১৪ এপ্রিল) সন্ধ্যা ছয়টার পর রাজধানীর শাহবাগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে উদীচী। তবে, দ্রুত শেষ করার তাগাদার মধ্যে থাকলেও নির্ধারিত সময়ের পর অনুষ্ঠান করায় প্রশাসনের বাধার মুখে পড়তে হয়নি তাদের।

পয়লা বৈশাখকে কেন্দ্র করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, রাজধানীর রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়, হাতিরঝিল ও রবীন্দ্র সরোবরসহ বর্ষবরণের অনুষ্ঠান সন্ধ্যা ছয়টার মধ্যে শেষ করতে হবে।অন্যদিকে, শনিবার (১৩ এপ্রিল) সংবাদ সম্মেলন করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছিল, বর্ষবরণের সব আয়োজন বিকেল পাঁচটার মধ্যে শেষ করা হবে।সময় সংকোচনের নির্দেশনার মধ্যেই রোববার ‘বর্ষবরণ মানে না শৃঙ্খলা’ শিরোনামে সন্ধ্যায় শাহবাগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে উদীচী শিল্পীগোষ্ঠী। সন্ধ্যা ছয়টায় শুরু হওয়া সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ হয় সন্ধ্যা সাতটার দিকে।