পল্লী বিদ্যুৎ বোর্ড ও সমিতির কাঠামো পুনর্মূল্যায়নে কমিটি

প্রকাশিত: ২:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

দেশের বিদ্যুৎ নেটওয়ার্ক সম্প্রসারণে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতির ভূমিকা এবং কাঠামো পুনর্মূল্যায়নে ৫ সদস্যের বিশেষজ্ঞ কমিটি করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার এক অফিস আদেশে বিদ্যুৎ বিভাগ এ তথ্য জানিয়েছে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ারের নেতৃত্বে কমিটিতে আছেন এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্টের অধ্যাপক এ কে এনামুল হক, বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জিয়াউর রহমান খান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ মাহবুব রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধ্যাপক খালেদ মাহমুদ।
কমিটি পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতির ভিত্তি দলিল, সাংগঠনিক কাঠামো পর্যালোচনা করবে এবং সব অংশীজনের সাক্ষাৎকার নেবে। এর পর তারা গ্রামীণ বিদ্যুতায়ন ব্যবস্থার জন্য একটি উপযুক্ত কাঠামোর সুপারিশ করবে।

চাকরিবিধি সংস্কারসহ দুই দাবিতে পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) কর্মকর্তা-কর্মচারীরা দীর্ঘদিন আন্দোলন করছেন। আন্দোলনে নেতৃত্ব দেওয়া বিভিন্ন সমিতির ২০ কর্মকর্তাকে অব্যাহতি দেয় আরইবি। এরই মধ্যে ১১ কর্মকর্তার বিরুদ্ধে মামলাও হয়। এসবের প্রতিবাদে গত বৃহস্পতিবার বিভিন্ন জেলার ৬১টি সমিতি পুরোপুরি বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়। এতে ভোগান্তিতেপড়েন প্রায় ২ কোটি গ্রাহক। এর পরই হার্ডলাইনে যায় সরকার। আন্দোলনে নেতৃত্ব দেওয়া বেশ কয়েক কর্মকর্তাকে গ্রেপ্তার ও রিমান্ডে নিয়েছে পুলিশ। আন্দোলনে সক্রিয় অনেককেই দেওয়া হয়েছে স্ট্যান্ড রিলিজ।