পিটার হাসের সঙ্গে বৈঠক নিয়ে যে ব্যাখ্যা দিলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়

প্রকাশিত: ৫:০২ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে রবিবারের (২২ অক্টোবর) বৈঠক ও আলোচনা নিয়ে ব্যাখ্যা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বৈঠকে আসন্ন জাতীয় নির্বাচন, ২৮ অক্টোবরের সমাবেশ, চলমান দুর্গাপূজা, মিয়ানমার থেকে জোরপূর্বক বিতারিত বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বিষয় এবং প্রাসঙ্গিক অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে মন্ত্রণালয়ের ব্যাখ্যায় উল্লেখ করা হয়েছে।

সোমবার (২৩ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপুর সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘রবিবার (২২ অক্টোবর) দুপুর আড়াইটায় বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি’র সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। অত্যন্ত সৌহাদ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত সৌজন্য সাক্ষাতে আসন্ন নির্বাচন, ২৮ অক্টোবরের সমাবেশ, চলমান দুর্গাপূজা, মিয়ানমার থেকে জোরপূর্বক বিতারিত বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বিষয় এবং প্রাসঙ্গিক অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়। আলোচনায় রাষ্ট্রদূত উল্লিখিত বিষয়গুলো নিয়ে বিভিন্ন ধরনের প্রশ্ন, জিজ্ঞাসা ও মতামত জানতে চেয়েছেন। সৌজন্য সাক্ষাতের পর মন্ত্রী মিডিয়া ব্রিফিং করেন। মিডিয়া ব্রিফিংয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের প্রেক্ষাপটে পূর্বাপর আলোচনার মর্মার্থ এবং তথ্যের ভিত্তিতে মন্ত্রী আলোচনা বহির্ভূত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।’

উল্লেখ্য, রবিবার (২২ অক্টোবর) পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তখন মন্ত্রী সাংবাদিকদের জানান, রাজধানীতে বড় কর্মসূচি দিয়েছে বিএনপি। সেখানে তারা লোকসমাগম করবে। এ বিষয়ে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস জানতে চেয়েছেন, বিএনপির সমাবেশ ঘিরে সরকার রাস্তাঘাট, ঢাকার প্রবেশপথ বন্ধ করে দেবে কিনা। তখন রাষ্ট্রদূতকে জানানো হয়েছে, সে ধরনের কোনও পরিকল্পনা সরকারের নেই। বিএনপি রাজনৈতিক কর্মসূচি দিয়েছে। আশা করছি, তারা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করবে। এতে আমাদের কিছু বলার নেই। সরকার চায় বিএনপি তাদের রাজনৈতিক এজেন্ডা ঠিকভাবেই করবে। এমনটি হলে কিছু বলার নেই। যোগাযোগ ব্যবস্থা বন্ধ করার চিন্তা সরকারের নেই। পূজা উদযাপন প্রসঙ্গেও জানতে চেয়েছেন পিটার হাস। তাকে জানানো হয়েছে, পূজার নিরাপত্তা ব্যবস্থা পর্যাপ্ত রয়েছে। কোথাও কোনও সহিংসতা হবে না বলেই আমরা মনে করছি। পিটার হাস এমন প্রশ্ন করতে পারেন কিনা, সেই এখতিয়ার তার আছে কিনা— সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস এমন প্রশ্ন করতে পারেন কিনা, এটা শিষ্টাচারবহির্ভূত কিনা, সেই প্রশ্ন আপনাদের কাছে রাখলাম।

এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে রবিবার রাতেই মার্কিন দূতাবাস থেকে বিবৃতি দেওয়া হয়। সেই বিবৃতিতে দূতাবাস দাবি করে বলেছে, স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে ‘ঢাকার প্রবেশপথ বন্ধ’ বিষয়ে জানতে চাননি পিটার হাস। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ঢাকার রাস্তাঘাট বন্ধের বিষয়টি নিয়ে কোনও আলোচনা হয়নি। শান্তিপূর্ণ সমাবেশ ও রাজনৈতিক প্রক্রিয়ায় হয়রানিমুক্ত অংশগ্রহণের ওপর পিটার হাস গুরুত্বারোপ করেছেন বলে বার্তায় জানানো হয়।