ফেসবুকে এনআইডি সংশোধনের বিজ্ঞাপন, আইনি পদক্ষেপ নেবে ইসি

প্রকাশিত: ৪:২৩ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধন করার বিজ্ঞাপন দেওয়া চক্রকে চিহ্নিত করে আইনের আওতায় আনবে নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি অনুষ্ঠিত জাতীয় পরিচয়পত্র সংশোধনের সেবা সহজ ও নিশ্চিতকরণ সংক্রান্ত এক সভায় এমন সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
ইসি কর্মকর্তারা জানান, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনের জন্য ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিধিবর্হিভূতভাবে বিজ্ঞাপন দিয়ে অর্থের বিনিময়ে সংশোধন করে দেয় এমন বেশ কয়েকটি চক্রের তথ্য আমাদের কাছে এসেছে। যারা বিজ্ঞাপন দিয়ে থাকে। এরকম সব বিজ্ঞাপনদাতা ও চক্রকে চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে আমাদের।

সেবা প্রার্থীদেরকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা বলে ইসি সচিব শফিউল আজিম কর্মকর্তাদের উদ্দেশ্য বলেন, প্রত্যেকটি অফিসকে সেবাকেন্দ্র বিবেচনায় রেখে বাংলাদেশে বসবাসকারী এবং প্রবাসী নতুন ভোটার নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র সংশোধন, ভোটার স্থানান্তরসহ সব কাজে সেবা প্রার্থীদেরকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সেবা প্রদান করতে হবে। কোনো সেবা প্রার্থী যেন হয়রানির শিকার না হয় এবং কোনো দালাল সুযোগ না পায় সেজন্য প্রত্যেকটি অফিসের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ ক্লোজ মনিটরিং করতে হবে। জবাবদিহিতা নিশ্চিত করাসহ সেবাগ্রহীতার সন্তুষ্টি অর্জন ও দুর্নীতিমুক্ত সেবা প্রদানে সবাইকে সর্বদা সচেষ্ট থাকতে হবে।