‘বাংলাদেশ একটি স্বাধীন দেশ, তারা তাদের সংবিধান অনুযায়ী চলবে’

প্রকাশিত: ৮:১৪ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

বাংলাদেশ একটি স্বাধীন দেশ, তারা তাদের সংবিধান অনুযায়ী চলবে বলে মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী। বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন, তত্ত্বাবধায়ক সরকার ইস্যু নিয়ে ভারতের অবস্থান জানতে চাইলে সোমবার (১৬ অক্টোবর) দিল্লিতে সফররত বাংলাদেশের সাংবাদিক প্রতিনিধি দলের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ মন্ত্যব্য করেন।
এ সময় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব স্মিতা পান্থ, পরিচালক (বাংলাদেশ-মিয়ানমার) নবনীতা চক্রবর্তী, পাবলিসিটি অফিসার পবন সাহারান উপস্থিত ছিলেন।
ব্রিকসে বাংলাদেশের সদস্যপদ না পাওয়ার ক্ষেত্রে ভারতের বিরোধিতা ছিল না বলে উল্লেখ করে তিনি আরও বলেন, এসব তথ্য যারা ছড়ায় তারা ব্রিকসের সম্প্রসারণ প্রক্রিয়া জানে না।

বাংলাদেশকে এগিয়ে নিতে চায় ভারত। তারই অংশ হিসেবে নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনে বাংলাদেশকে বিশেষভাবে আমন্ত্রণ দেশটি।বাংলাদেশ ও ভারতের সম্পর্ক নতুন মাত্রায় এগোচ্ছে উল্লেখ করে দেশটির এক যুগ্ম সচিব স্মিতা পান্থ বলেন, দুই দেশের সম্পর্ক নতুন মাত্রায় এগোচ্ছে।

উন্নয়ন সহযোগী হিসেবে বাংলাদেশের সঙ্গে ভারতের ৪৬টি প্রকল্প চলমান রয়েছে এবং ৬৪টি ক্ষুদ্র বিনিয়োগও আছে উল্লেখ করেন স্মিতা পান্থ।