বাঙালি মননকে বিস্তৃত করতে রবীন্দ্র চর্চা আরও প্রয়োজন: অর্থ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১২:৪৭ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০২৪

জেলা প্রতিনিধি,চট্টগ্রামঃ 

বাঙালি মননকে বিস্তৃত করতে রবীন্দ্র চর্চা আরও বেশি প্রয়োজন বলে মন্তব্য করেছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। গতকাল শুক্রবার বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার চট্টগ্রাম বিভাগীয় শাখার রবীন্দ্রসংগীত উৎসবের দ্বিতীয় দিনের অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

প্রধান অতিথির বক্তব্যে ওয়াসিকা আয়শা খান বলেন, আমরা যে রবীন্দ্রনাথ ঠাকুরকে চিনি এবং জানি, তিনি আমাদের বাঙালির অস্তিত্ব, তিনি আমাদের একান্ত নিজের মানুষ। রবীন্দ্রনাথ ঠাকুরের কৃতিত্ব এই যে, তিনি আমাদের মনের সব কথা একাই বলে গেছেন। একশ বছর পরের কথা বলে গেছেন অনায়াসে। বাঙালি মননের বিকাশকে এগিয়ে দেওয়ার যে ভূমিকা, সেটাই তাঁর শিক্ষাচিন্তার স্বরূপ রূপে বিবেচিত হতে পারে।

তিনি আরও বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর যে বিস্তৃত মহাসমুদ্রসম রচনাসমগ্র রেখে গেছেন, তার প্রতিটি পদক্ষেপই বাঙালির চেতনা বিকাশের জন্য শিক্ষাচিন্তার স্মারক এবং বাহক। সারাবিশ্বে যে ধরনের আগ্রাসন চলছে, মৌলবাদীরা হুংকার দিচ্ছে, সেখানে রবীন্দ্র চর্চা আরও বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে।

বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার কেন্দ্রীয় কমিটির সভাপতি সাজিদ আকবরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. মকবুল হোসেন, লাকী দাশ, সালমা আকবর প্রমুখ। অনুষ্ঠানে সংগীত পরিচালনায় ছিলেন বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী শান্তা গুহ। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রবীর পাল। পরে কেন্দ্রীয় কমিটির সভাপতি নতুন কমিটি ঘোষণা করেন। বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী লাকী দাশকে সভাপতি ও শুভাগত চৌধুরীকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।