বৃষ্টিতেও গরম কমবে না রাজধানীর, দেশজুড়ে চলছে তাপপ্রবাহ

প্রকাশিত: ৪:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২৪

ঢাকা প্রতিনিধি:

খাঁ খাঁ রোদে পুড়ছে সারা দেশ। সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলে তীব্র গরমের অনুভূতি। গরমে হাঁসফাঁস জনজীবন। চলতি বছরের মে মাসের পর একযোগে দেশে এত গরম পড়েনি। এ অবস্থার মধ্যেই ঢাকায় হয়ে গেল হালকা বৃষ্টি। তবে এমন বৃষ্টিতেও ঢাকার রাজধানীতে গরম কমবে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক আজ শনিবার তো বটেই, আগামীকালও দেশজুড়ে মাঝারি মাত্রার এই তাপপ্রবাহ চলতে পারে। আগামী সোমবার নাগাদ বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাবে দেশের উপকূলীয় এলাকায় বৃষ্টি বাড়তে পারে। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ফলে সোম বা মঙ্গলবারের মধ্যে সারা দেশের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।
তিনি আরও বলেন, সকাল ১১টা থেকে রাজধানীতে আধা ঘণ্টার মতো বৃষ্টি হয়েছে। এতে তাপমাত্রা সাময়িক অল্প কমলেও আবার গরম অনভূত হবে। এই সময়ে তাপমাত্রা ৩৫ থেকে ৩৬ ডিগ্রি থাকতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, আজ ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, ঢাকা, ফরিদপুর জেলায়ও সামান্য বৃষ্টি হয়েছে। তবে বৃষ্টি হলেও গরম কমবে না।
আজ সকাল ৯টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদএ কে এম নাজমুল হক বলেন, এপ্রিল–মে মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসে ওঠে। সেপ্টেম্বর মাসজুড়ে সাধারণত বৃষ্টি থাকে। কিন্তু এবারের সেপ্টেম্বরে রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে, তাপমাত্রাও বেড়েছে রেকর্ড পরিমাণে। ফলে এবার একটু অস্বাভাবিক বৈরী সেপ্টেম্বরের মুখোমুখি হতে হয়েছে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে ।

গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল নেত্রকোনা ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ছিল নোয়াখালীর হাতিয়ায় ২২ ডিগ্রি সেলসিয়াস।

আজ ঢাকায় দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে প্রবাহিত বাতাসের থেকে গতিবেগ থাকবে ৮ থেকে ১২ কিলোমিটার।

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বাতাসের আপেক্ষিক আর্দ্রতা রয়েছে ৮৬ শতাংশ। আজ ঢাকায় সূর্যোদয় হয় ৫টা ৪৮ মিনিটে, সূর্যাস্ত ৫টা ৫৬ মিনিটে।