মুক্তাহার নদীর ভাঙনে হুমকিতে বিদ্যালয় ভবন

প্রকাশিত: ৩:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২৪

সিরাজগঞ্জ প্রতিনিধি:

উল্লাপাড়ায় মুক্তাহার নদীর ভাঙনে পূর্ব দেলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি হুমকির মুখে পড়েছে। এরই মধ্যে বিদ্যালয়ের ৩০ শতক জমি বিলীন হয়ে গেছে। স্থানীয়রা বলছেন, জরুরি ভিত্তিতে নদীর তীরে প্রতিরক্ষা ব্যবস্থা না নিলে ভবনটি রক্ষা করা যাবে না।

বড়হর ইউনিয়নের পূর্ব দেলুয়া গ্রামের মো. হাসেম আলীর পরিবার ৯০ শতক জমি দান করলে ১৯৪৭ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়ের পাশ দিয়ে মুক্তাহার নদী বয়ে গেছে। প্রতিবছর বর্ষা মৌসুমে নদীর পাড় ভাঙছে। ৫ থেকে ৬ বছরে ভাঙনে বিদ্যালয়ের মাঠে এবং মূল ভবনের পাশের প্রায় ৩০ শতক জমি বিলীন হয়েছে। বর্তমানে স্কুলের মূল দ্বিতল ভবন থেকে নদীর দূরত্ব মাত্র ১০ ফুট। ফলে ভবনটি হুমকির মধ্যে রয়েছে।
প্রধান শিক্ষক রাহেলা পারভীন জানান, মুক্তাহার নদীর পাড় ভেঙে বিদ্যালয়ের ভবন এখন হুমকির মুখে। খেলার মাঠটির বেশ কিছু অংশ নদীতে চলে গেছে। এতে শিক্ষার্থীদের প্রাতঃসমাবেশ এবং খেলাধুলা বিঘ্নিত হচ্ছে। দ্রুত নদীর ভাঙন রোধে ব্যবস্থা না নেওয়া হলে মূল ভবনটিও বিলীন হয়ে যাবে। বিষয়টি উপজেলা শিক্ষা অফিসকে জানানো হয়েছে।

শিক্ষা কর্মকর্তা ছানোয়ার হোসেন জানান, আপাতত বালুর বস্তা ফেলে ভাঙন রোধের চেষ্টা করা হচ্ছে। শুষ্ক মৌসুমে নদীর তলদেশ থেকে আরসিসি ব্লক দিয়ে ভাসিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান জানান, দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করে ব্যবস্থা নেওয়া হবে।ঙন স্থায়ীভাবে বন্ধ করার ব্যবস্থা নেওয়া হবে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান জানান, দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করে ব্যবস্থা নেওয়া হবে।