যে কারনে ভয়ংকর বায়রাকতার ড্রোন কিনছে সৌদি

প্রকাশিত: ৯:৩১ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক:

তুরস্কের কাছ থেকে ড্রোন কিনতে সম্মত হয়েছে সৌদি আরব। এ নিয়ে দুই দেশ চুক্তিও সই করেছে। আজ মঙ্গলবার (১৮ জুলাই) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

তুরস্কের বৈদেশিক অর্থনৈতিক সম্পর্ক বোর্ড জানায়, উপসাগরীয় তিন দেশ সফরের অংশ হিসেবে গত সোমবার সৌদি আরবে যান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এ সময় সফরসঙ্গী হিসেবে প্রায় ২০০ জন ব্যবসায়ী নিয়ে যান তিনি।

এরদোয়ানের সফরকালে সৌদি আরবের সঙ্গে বেশ কয়েকটি চুক্তিসই করেছে তুরস্ক। এর মধ্যে তুর্কি ড্রোন কেনা একটি। এবারের উপসাগরীয় অঞ্চল সফরে সৌদি আরব ছাড়াও কাতার ও সংযুক্ত আরব আমিরাত সফর করবেন এরদোয়ান।

আলজাজিরা খবরে বলা হয়, দুই দেশই জ্বালানি, প্রত্যক্ষ বিনিয়োগ ও প্রতিরক্ষা খাতে বেশ কয়েকটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে।

সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, তুর্কি প্রতিরক্ষা সংস্থা বায়কার এবং সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে চুক্তিসই অনুষ্ঠানে এরদোয়ান ও সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান উপস্থিত ছিলেন। তবে এ বিষয়ে আর বিস্তারিত তথ্য জানায়নি এসপিএ।

গতকাল মঙ্গলবার এক টুইটবার্তায় সৌদি প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স খালিদ বিন সালমান আল সৌদ বলেন, দেশের সশস্ত্র বাহিনীর সক্ষমতা এবং প্রতিরক্ষা ও উৎপাদনক্ষমতা জোরদারের লক্ষ্যে তুরস্ক থেকে ড্রোন কিনছে সৌদি আরব।

আর্থিক সংকটের মধ্যে উপসাগরীয় অঞ্চলে সফর করছেন এরদোয়ান। এই তিন দেশ থেকে বিনিয়োগ ও তহবিল দেশটির এই সংকট মোকাবিলায় সহায়তা করবে। পাশাপাশি সৌদি আরব ও আমিরাতের সঙ্গে সম্পর্ক মেরামতে কূটনৈকিক প্রচেষ্টাও চালিয়ে আসছে তুরস্ক।

বেশ কয়েক বছর ধরে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় গণতস্ত্রপন্থি আন্দোলনে মদদ এবং সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় সৌদি আরব ও আরব আমিরাতের সঙ্গে তিক্ততা বিরাজ করছিল তুরস্কের।