রাজধানীতে শিশু আয়ানের মৃত্যুর প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত: ১০:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২৪

সাইফুল ইসলাম:

খতনা করাতে গিয়ে পাঁচ বছর বয়সী শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তি চেয়ে মানববন্ধন করেছে নিরাপদ হাসপাতাল চাই (নিহাচ)। আজ শুক্রবার (১২ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে এ শাস্তির দাবি জানান তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, ডাক্তারদের হেয়ালির কারণে একটা পাঁচ বছরের শিশুর মৃত্যু হলো। এ দায় অবশ্যই হাসপাতাল কর্তৃপক্ষকে নিতে হবে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এই ইউনাইটেড হাসপাতালের চিকিৎসা কার্যক্রম পরিচালনায় কোনো নিবন্ধন ছিল না। অবৈধভাবে তাদের এই চিকিৎসার নামে অপচিকিৎসার বলি হলো, সাতদিন লাইফ সাপোর্টে থাকা আয়ান। এই ঘটনার সুষ্ঠু বিচার চান তারা।

বক্তারা অভিযোগ করে বলেন, আয়ানকে অপারেশন থিয়েটারে রেখে এক-দেড় ঘণ্টা ক্লাস নিয়েছেন চিকিৎসকরা, খতনা করানো ছোট অপারেশন ভেবে চিকিৎসকদের অবহেলায় মারা গেছে আয়ান।

এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে নিহাচের সমন্বয়ক ইঞ্জিনিয়ার ফকর উদ্দিন মানিক বলেন, ডা. সাব্বির আহমেদ, ডা. মেহজাবীন ও নিবন্ধনহীন হাসপাতাল কর্তৃপক্ষের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনতে হবে।

নিহাচের সদস্য সচিব, এফ এ শাহেদ বলেন, সাধারণ মানুষ তার মৌলিক স্বাস্থ্য অধিকার থেকে বঞ্চিত হবে, মারা যাবে শিরোনাম হবে, প্রাপ্তি হিসেবে পাবে একটি বিজ্ঞপ্তি মাত্র। শিশু আয়ানের মতো ঘটনা এখন নিয়মিত। আর ইউনাইটেড হাসপাতালের ঘটনা এই প্রথম নয়, ১৫ বছর আগে নায়ক মান্নার মৃত্যতে তার স্ত্রীর মামলা করলেও বিচার হয়নি। রাষ্ট্রের বিচার পাওয়া, স্বাস্থ্যসেবা পাওয়ার অধিকার কি শুধু একটি বিশেষ শ্রেণির? এই প্রশ্নের উত্তরের সঙ্গে স্বাস্থ্য খাতকে মানুষের নাগালের ভেতরে আনতে হবে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন, আয়ানের স্বজনরাও। এসময় তারা দেশের স্বাস্থ্যসেবা উন্নত করতে পাঁচ দফা দাবি জানান।

১. দালালমুক্ত ও রোগীবান্ধব হাসপাতাল।

২. জেলা সদরে আইসিইউ, সিসিইউসহ সব পরীক্ষা নিশ্চিত ও আসন বাড়াতে হবে।

৩. রোগী ও চিকিৎসকদের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

৪. সব হাসপাতালে ২৪ ঘণ্টা জরুরি সেবা নিশ্চিত করতে হবে।

৫. টেস্ট ফি এবং ওষুধের মূল্য নির্ধারণ করতে হবে।