রাজধানীর নিউমার্কেট থানার সামনে গাউসুল আজম মার্কেটে আগুন

প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২৩

সাজ্জাদ হোসেন:
রাজধানীর নিউমার্কেট থানার সামনে গাউসুল আজম মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ সময় ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে আসে পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায় স্থানীয়রা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে সক্ষম হয়। আজ রোববার (২৯ অক্টোবর) রাত সাড়ে ৯টার দিকে নিউজ পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাকিবুল হাসান।

প্রত্যক্ষদর্শীরা জানায়, আজ রোববার রাত আনুমানিক ৮ টার পর নিউমার্কেট থানার পাশে গাউসুল আজম মার্কেটের দোতলায় মার্কেটের ১১ নম্বর গলির ১৬৪ ও ১৬৫ নম্বর দোকানে আগুনের সূত্রপাত হয়। দোকানটির নাম রিয়া ট্রেডিং করপোরেশন। পরে ফায়ার সার্ভিসের একটি ইউনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাকিবুল হাসান নিউজ পোস্টকে বলেন, গাউসুল আজম মার্কেটে আগুনের খবর পেয়ে আমাদের একটি ইউনিট ঘটনাস্থলে যায়। পরে আমরা আরও দুটি ইউনিট পাঠানোর সময় আগুন নিয়ন্ত্রণে চলে আসার খবরে তারা ফেরত আসেন। এ মুহূর্তে পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক ও নিয়ন্ত্রণে রয়েছে।

ঘটনাস্থল সরেজমিনে ঘুরে দেখা যায়, নিউমার্কেট থানার গা ঘেষে গড়ে ওঠা গাউসুল আজম মার্কে রিয়া ট্রেডিং করপোরেশন নামের লেজার প্রিন্টের দোকানে অগ্নিকাণ্ড ঘটে। অগ্নিকাণ্ডের ফলে দোকানের ভেতরে কিছু মালামাল ও বৈদ্যুতিক তার পুড়ে কালো ধোঁয়ার সৃষ্টি হয়। আগুন নিয়ন্ত্রণে আসার পর পরই পুড়ে যাওয়া মালামাল বাইরে বের করা হয়।

দোকানের কর্মচারী আরিফুল ইসলাম নিউজ পোস্টকে বলেন, হঠাৎ করেই লেজার মেশিন থেকে আগুন লাগে। কিছু বুঝে ওঠার আগেই আগুন ছড়িয়ে পড়ে। ভেতরের ফোম থেকে এমনটি হতে পারে। অল্প সময়ের মধ্যেই আগুন নেভানো সম্ভব হয়েছে। কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে সেটা এই মুহুর্তে বলা সম্ভব নয়। তবে আমরা আমাদের পুড়ে যাওয়া দোকানের বেশ কিছু মালামাল সরাতে পেরেছি। ক্ষয়ক্ষতির বিষয়টি পরে বলা যাবে বলে জানান ওই কর্মচারি।

এদিকে নিউমার্কেট থানা পুলিশ জানিয়েছে, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, অসাবধানতার কারণে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটতে পারে। তবে এটি দুর্ঘটনাজনিত নাকি নাশকতামূলক তা খতিয়ে দেখা হচ্ছে।